কাতারের বিশ্বকাপ ২০২২-হতে পারে যুক্তরাষ্ট্রে!

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ২:২৭ অপরাহ্ণ, ১৬/০৪/২০২০

ফুটবল বিশ্বকাপ ২০২২ আয়োজন করতে যাচ্ছে কাতার। তবে প্রথম থেকেই অভিযোগ রয়েছে ফিফার সদস্যদের ঘুষ দিয়ে তারা আয়োজক দেশ হয়েছৃ। এনিয়ে যুক্তরাষ্ট্র তদন্তও করছে। এরই মাঝে আগুনে ঘি ঢাললেন ফিফার সাবেক প্রেসিডেন্ট সেপ ব্ল্যাটার।

জার্মানির সাপ্তাহিক ক্রীড়া ম্যাগাজিন ‘স্পোর্ট বিল্ড’কে ব্ল্যাটার বলেন, ‘যুক্তরাষ্ট্র চাইলে ২০২৬ এর বদলে এটা (২০২২ বিশ্বকাপ আয়োজন) করতে পারে। তাদের সামর্থ্য আছে, এটা এমন কোনো রকেট সাইন্স নয়! জাপানও পারে। তারা ২০২২ বিশ্বকাপ আয়োজনের জন্য বিডও করেছিল।’

কানাডা ও মেক্সিকোর সঙ্গে যৌথভাবে ২০২৬ বিশ্বকাপ আয়োজন করবে যুক্তরাষ্ট্র। ওই বিশ্বকাপ থেকেই ৪৮ দলের অংশগ্রহণ দেখবে বিশ্ব। তবে সেটাই এক ধাপ এগিয়ে দিতে বলছেন ব্ল্যাটার।

তার মতে, ফ্রান্স, জাপান চাইলেও এই বিশ্বকাপের আয়োজন করতে পারে। তবে জার্মানি যদি আয়োজন করে তাহলে এটার মানে দাঁড়াবে ২০১৮ সালের পর টানা দ্বিতীয়বারের মতো ইউরোপে আয়োজিত হবে বিশ্বকাপ। যা তার প্রথম পছন্দ নয়।

কাতারের বিশ্বকাপ আয়োজক কমিটির এক বিবৃতিতে বলা হয়, ‘বছরের পর বছর ধরে ভুয়া দাবি তোলা হলেও কাতার অনৈতিকভাবে ২০২২ বিশ্বকাপের আয়োজনের স্বত্ব পেয়েছে বা ফিফার কঠোর বিডিংয়ের নিয়ম ভাঙার ফন্দি করেছে, এমন কোনো প্রমাণ কখনও পাওয়া যায়নি।’

ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা অবশ্য এক বিবৃতিতে জানিয়েছে, সব ‘অপরাধমূলক অন্যায়ের অভিযোগ’ তদন্তের পক্ষে তারা।

Nagad

সারাদিন/১৬ এপ্রিল/এএইচ