‘সরকার সব শ্রেণি-পেশার মানুষকে সহযোগিতা দিতে বদ্ধপরিকর’

বিশেষ প্রতিবেদকবিশেষ প্রতিবেদক
প্রকাশিত: ১:২১ অপরাহ্ণ, ১৬/০৪/২০২০

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘করোনা প্রতিরোধ কর্মসূচির কারণে অনেক সংকট তৈরি হয়েছে। স্বল্প আয়ের অনেক মানুষ কাজ হারিয়েছেন। ব্যবসা-বাণিজ্য প্রায় বন্ধ। কিন্তু জনগণের চিন্তার কিছু নেই। সরকার সব শ্রেণি-পেশার মানুষকে সহযোগিতা দিতে বদ্ধপরিকর।

বৃহস্পতিবার (১৬ এপ্রিল) ঢাকা বিভাগের ৯টি জেলার কর্মকর্তাদের সঙ্গে ভিডিও কনফারেন্সকালে তিনি এসব কথা বলেন। তার সরকারি বাসভবন গণভবন থেকে তিনি এই অনুষ্ঠানে অংশ নিয়েছেন।

শেখ হাসিনা বলেছেন, সে লক্ষ্যে রেশন গ্রহীতার সংখ্যা ৫০ লাখ থেকে বাড়িয়ে এক কোটি করা হচ্ছে। তাদের কার্ড দেওয়ার জন্য তালিকা তৈরি করা হচ্ছে।’

তিনি বলেন, ৯২ হাজার কোটি টাকা, বা প্রায় এক লাখ কোটি টাকার একটি প্রণোদনা প্যাকেজ তৈরি করা হয়েছে। সরকার সামর্থ্যের সর্বোচ্চ দিয়ে দেশবাসীকে রক্ষা করতে প্রস্তুত।’

সরকার প্রধান আরও বলেন, ‘করোনাভাইরাস সারা বিশ্বকে স্থবির করে দিয়েছে। স্বাভাবিকভাবেই অর্থনীতিতে এর নেতিবাচক প্রভাব পড়েছে। জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা আশঙ্কা করছে, এ ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে বিশ্বমন্দা বা দুর্ভিক্ষ দেখা দিতে পারে। তবে বাংলাদেশের মানুষের ভয়ের কিছু নেই। মন্দা মোকাবিলায় সরকার আগাম কিছু ব্যবস্থা নিয়েছে।

তিনি করোনা সংক্রান্ত নির্দেশনাগুলো জনগণকে মেনে চলার অনুরোধ জানান। প্রধানমন্ত্রী বলেন, করোনাভাইরাস মোকাবিলায় সরকার সব ধরনের ব্যবস্থা নিয়েছে। আমরা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে নানা কর্মসূচি নিয়েছিলাম। কিন্তু করোনা বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ার কারণে কিছুটা ধাক্কা আমাদের দেশে আসে। এজন্য আমরা বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন অনুষ্ঠান বাতিল করি। ৭ মার্চ, ২৬ মার্চসহ বিভিন্ন দিবসের অনুষ্ঠান বাতিল করা হয়েছে। অফিস-আদালত বন্ধ করা হয়েছে।

Nagad

জনগণকে দেওয়া খাদ্য সহায়তা কর্মসূচি নিয়ে কোনও ধরনের অনিয়ম বা দুর্নীতি বরদাশত করা হবে না বলে স্পষ্ট জানিয়ে দেন সরকার প্রধান। তিনি বলেন, ‘বেশ কিছু অভিযোগ পেয়েছি, ত্বরিত ব্যবস্থাও নিয়েছি। কিন্তু কিছু কিছু ক্ষেত্রে দেখা যায় সাজানো অভিযোগ করা হয়েছে। এই সংকটকালে কেউ কারও পেছনে লাগবে সেটা কাম্য নয়। গরিবের খাদ্য সহায়তা কর্মসূচিতে কেউ থাবা দিক তা চাই না। এটা যেন আর কোনোভাবেই না হয়।’ যাতে যথাযথ ব্যক্তিরা ত্রাণ পায় তা নিশ্চিত করার জন্য প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশ দেন তিনি।

সারাদিন/১৬এপ্রিল/টিআর