নারী চ্যাম্পিয়নশিপ বাতিল, সরাসরি বিশ্বকাপে ভারত

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১২:৪৯ অপরাহ্ণ, ১৬/০৪/২০২০

করোনাভাইরাসের কারণে নারী বিশ্বকাপ চ‍্যাম্পিয়নশীপ বাতিল ঘোষণা করে ভারত ও পাকিস্তানের মধ্যে পয়েন্ট ভাগ করে দেয়া হয়েছে। এর ফলে পয়েন্টে এগিয়ে থাকা ভারত নারী দল সরাসরি ২০২১ সালের ওয়ানডে বিশ্বকাপে খেলার সুযোগ পেয়েছে।

এরআগে গত বছরের জুলাই থেকে নভেম্বরের মধ্যে ভারত-পাকিস্তানের মধ্যে সিরিজ হওয়ার কথা থাকলেও রাজনৈতিক বৈরিতায় সেটি আয়োজন করা হয়নি।

চ্যাম্পিয়নশিপের শেষ রাউন্ডের সিরিজে মুখোমুখি হওয়ার কথা ছিল দক্ষিণ আফ্রিকা-অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড-শ্রীলঙ্কার। ভারত-পাকিস্তানের সিরিজটি ছিল ষষ্ঠ রাউন্ডের, সূচি ছিল ২০১৯ সালের জুলাই-নভেম্বেরের মধ্যে। কিন্তু দুই দেশের বোর্ড তিন ম্যাচের ওয়ানডে সিরিজটি আয়োজন করতে পারেনি।

স্বাগতিক নিউজিল্যান্ডের সঙ্গে ২০২১ সালের মেয়েদের ওয়ানডে বিশ্বকাপে সরাসরি জায়গা করে নিয়েছে অস্ট্রেলিয়া (৩৭ পয়েন্ট), ইংল্যান্ড (২৯), দক্ষিণ আফ্রিকা (২৫) ও সবশেষ ভারত (২৩)। পয়েন্ট টেবিলের নিচের দিকে থাকা পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কাকে বিশ্বকাপে খেলেতে হলে পেরোতে হবে বাছাই পর্বের বাধা।

আট দলের বিশ্বকাপে পাঁচটি জায়গা ইতিমধ্যে পূর্ণ। বাকি তিন জায়গায় জন্য তাদের সঙ্গে লড়াইয়ে নামবে আইসিসি পূর্ণ দুই সদস্য বাংলাদেশ ও আয়ারল্যান্ড। এ বছরের ৩ থেকে ১৯ জুলাই শ্রীলঙ্কায় হতে যাওয়া বাছাই পর্বে আরও খেলবে পাঁচ আঞ্চলিক চ্যাম্পিয়ন- থাইল্যান্ড (এশিয়া), জিম্বাবুয়ে (আফ্রিকা), পাপুয়া নিউগিনি (পূর্ব এশিয়া প্যাসিফিক), যুক্তরাষ্ট্র (আমেরিকানস) ও নেদারল্যান্ডস (ইউরোপ)।

সারাদিন/১৬ এপ্রিল/এএইচ

Nagad