মানুষ আতঙ্কগ্রস্ত হলে অমানুষে পরিণত হয়: প্রধানমন্ত্রী

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১১:৪৯ পূর্বাহ্ণ, ১৬/০৪/২০২০

মানুষ আতঙ্কগ্রস্ত হলে অমানুষে পরিণত হয় বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, যখন আমরা দেখি মায়ের একটু সর্দি কাশ জ্বর হলো দেখে; ছেলে, ছেলে বউ, ছেলে-মেয়ে মিলে এমনকি তার স্বামী পর্য ন্ত তাকে নিয়ে জঙ্গলে ফেলে আসে! এর থেকে অমানবিক কাজ আর হতে পারে না। কেন এই ধরনের ঘটনা ঘটবে’

বৃহস্পতিবার (১৬ এপ্রিল) সকালে ভিডিও কনফারেন্সে করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে ঢাকা বিভাগের ঢাকা, নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ, নরসিংদী, ফরিদপুর, রাজবাড়ী, শরীয়তপুর, মাদারীপুর ও গোপালগঞ্জ জেলার কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় কালে এ কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, করোনাভাইরাস এমন এক আতঙ্ক, যা সারা বিশ্বে আগে দেখা যায়নি। কিন্তু এই ভাইরাসের কারণে সারা বিশ্ব যেন একটা বিন্দুতে চলে এসেছে। অর্থনৈতিক মন্দা হতে পারে সন্দেহে আমরা ৯২ হাজার কোটি টাকার প্যাকেজ ঘোষণা করেছি। তিন অর্থবছর ধরে এটা কার্যকর হবে। সরকারপ্রধান বলেন, জীবন চালানোর জন্য কাজ করতে হবে, বসে থাকলে চলবে না। তবে ব্যক্তিগত সুরক্ষা নিয়ে কাজ করবেন।

করোনা নিয়ে অমানবিক না হয়ে সচেতন হওয়ার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, এই অমানবিক হওয়ার কোন যৌক্তিকতা নেই। কারো যদি সন্দেহ হয় তাহলে তার চিকিৎসার ব্যবস্থা করেন। তার পরীক্ষা করান। নিজেরাও সুরক্ষিত হোন। আমাদের স্বাস্থ্য অধিদপ্তর থেকে যে সকল নির্দেশনা দেওয়া হচ্ছে সেগুলো যথাযথ ভাবে মেনে চলুন।

তিনি বলেন, ‘কৃষি উৎপাদনের দিকে মনোযোগ দিন। কৃষি কাজ খোলা মাঠে হয়। করোনার ঝুঁকি কম। যারা দিনমজুর তারা যান চলাচল শুরু হলে গ্রামে যাবেন, ধান কাটবেন। ফসল উৎপাদনের দিতে মনোযোগ দিতে হবে। তবে জনসমাগম যাতে না হয়। খোলা মাঠে বড় জায়গায় যাতে হাট বসে। মাস্ক পরে যাবেন, বেচাকেনা করে চলে আসবেন। গরম পানি খাবেন, মৌসুমি ফলগুলো খাবেন।

রমজানে পণ্য পরিবহন ও দাম স্বাভাবিক রাখা হবে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘ইসলামিক ফাউন্ডেশনের নির্দেশনা মেনে ঘরে বসে নিজের মতো করে ইবাদত করুন। রমজানে ঘরেই তারাবি পড়ুন। নিজের মতো করে ইবাদত করুন।’

Nagad

ত্রাণ বিতরণে অনিয়ম সহ্য করা হবে না জানিয়ে তিনি বলেন, অনেক সময় দুর্নীতির অভিযোগ উঠছে। তদন্তে গিয়ে দেখা যাচ্ছে এরকম কিছু ঘটেনি। কাজেই দুর্যোগের সময় কেউ কারও পেছনে লেগে থাকবে এটা ঠিক না। দুর্নীতি বা অনিয়ম হলে আমরা বরদাশত করবো না।

প্রধানমন্ত্রী বলেন, ত্রাণ-সাহায্য যেন সঠিক মানুষের হাতে পৌঁছায়। তিনি সবাইকে আন্তরিকতার সঙ্গে কাজ করার আহ্বান জানান।

সারাদিন/১৬ এপ্রিল