‘করোনায় যুক্তরাষ্ট্রে সর্বোচ্চ পর্যায় পার করেছে’

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১০:২১ পূর্বাহ্ণ, ১৬/০৪/২০২০

যুক্তরাষ্ট্র করোনাভাইরাস সংক্রমণের সর্বোচ্চ পর্যায় অতিক্রম করে ফেলেছে বলে জানান মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই মাসের মধ্যে বেশ কয়েকটি অঙ্গরাজ্য খুলে দেওয়া যাবে বলে আশা প্রকাশ করেছেন তিনি।

বুধবার (১৫ এপ্রিল) হোয়াইট হাউসের নিয়মিত সংবাদ সম্মেলনে ট্রাম্প জানান, গভর্নরদের সঙ্গে আলোচনা শেষে বৃহস্পতিবার পুনরায় চালুর নির্দেশনা ঘোষণা করা হতে পারে। সূত্র: বিবিসি।

ট্রাম্প বলেন, এটা চলতে থাকবে আর আমরা বিপুল অগ্রগতি করতে থাকবো। চীনের উহান শহর থেকে ছড়িয়ে পড়লেও করোনাভাইরাসে সবচেয়ে বেশি মানুষ আক্রান্ত হয়েছে যুক্তরাষ্ট্রে। সবচেয়ে বেশি মৃত্যুও ঘটেছে দেশটিতে। সর্বশেষ তথ্য অনুযায়ী দেশটির প্রায় ছয় লাখ ৩৫ হাজার মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে ২৮ হাজারেরও বেশি মানুষ।

যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ৩৩ লাখ করোনা পরীক্ষা করা হয়েছে জানিয়ে প্রেসিডেনট ট্রাম্প বলেন, শিগগিরই অ্যান্টিবডি টেস্ট করার সুযোগ পাওয়া যাবে। তিনি বলেন, এই অগ্রগতি আমাদের একটি অবস্থানে নিয়ে গেছে যাতে করে অঙ্গরাজ্যগুলো খুলে দেওয়ার নির্দেশনা চূড়ান্ত করা যাবে।

এর আগে মার্কিন প্রশাসন অঙ্গরাজ্য খুলে দেওয়ার সম্ভাব্য তারিখ হিসেবে আগামী ১ মে’র কথা বিবেচনা করছিল তবে প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, তার আগেই কয়েকটি অঙ্গরাজ্য খুলে দেওয়া সম্ভব হবে। তিনি বলেন, ‘আমার মনে হয় এটা খুবই আগ্রহ উদ্দিপক সময় হবে।’ অঙ্গরাজ্য খুলে দেওয়ার সম্ভাব্য বিপদ সম্পর্কে জানতে চাইলে ট্রাম্প বলেন, ‘এই সংশ্লিষ্ট মৃত্যু বন্ধ রাখার ব্যবস্থাও হবে।’

মানসিক স্বাস্থ্যের ইস্যু তুলে ধরে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন অর্থনীতি বন্ধ থাকায় আত্মহত্যা জনিত হটলাইনগুলো ফোনে ফেটে পড়ছে। লকডাউনের কারণে লাখ লাখ আমেরিকান চাকরি হারিয়েছেন আর এতে যুক্তরাষ্ট্রে বেকারত্বের হার রেকর্ড পর্যায়ে পৌঁছেছে।

Nagad

সারাদিন/১৬এপ্রিল/টিআর