ক্রেডিট কার্ডের সুদ স্থগিত করেছে বাংলাদেশ ব্যাংক

অর্থনৈতিক প্রতিবেদকঅর্থনৈতিক প্রতিবেদক
প্রকাশিত: ৯:৫৫ অপরাহ্ণ, ১৫/০৪/২০২০

করোনা ভাইরাসের কারণে ব্যাংকের ক্রেডিট কার্ডের সুদ আরোপ ও আদায় স্থগিত করেছে বাংলাদেশ ব্যাংক। যার ফলে ক্রেডিট কার্ড গ্রাহকদের কাছ থেকে ব্যাংকগুলো নতুন করে কোনও সুদ আরোপ করতে পারবে না। এর আগে ব্যাংকগুলোকে লেট ফি তথা জরিমানা আদায় বন্ধ করতে বলেছিল বাংলাদেশ ব্যাংক।

বুধবার (১৫ এপ্রিল) বাংলাদেশ ব্যাংক এ ব্যাপারে একটি সার্কুলার জারি করেছে।

সার্কুলার থেকে জানা যায়, বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী গত ১৫ মার্চ থেকে আগামী ৩১ মে পর্যন্ত ক্রেডিট কার্ডে নতুন করে কোনও সুদ আরোপ করা যাবে না। বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, কোনও কোনও ব্যাংক অপরিশোধিত ক্রেডিট কার্ড বিলের ওপর মাসিক ভিত্তিতে চক্রবৃদ্ধি হারে সুদ আরোপ করছে। এর ফলে গ্রাহক কর্তৃক অতিরিক্ত সুদ প্রদান করতে হচ্ছে বা হবে, বর্তমান সংকটময় পরিস্থিতিতে যা গ্রহণযোগ্য নয়।

এর প্রেক্ষিতে ক্রেডিট কার্ডের বিলের ওপর ১৫ মার্চ থেকে আগামী ৩১ মে পর্যন্ত দৈনিক অথবা মাসিক ভিত্তিতে চক্রবৃদ্ধি হারে সুদ আরোপ না করার জন্য নির্দেশনা প্রদান করা হলো। এ ছাড়া ১৫ মার্চ থেকে যেসব গ্রাহকের ক্রেডিট কার্ডের ওপর দৈনিক ভিত্তিতে চক্রবৃদ্ধি হারে সুদ আরোপ করা হয়েছে বা আদায় করা হয়েছে তাদের সেই টাকা ফেরত দিতে হবে অথবা আদায় করা যাবে না।

এর আগে গত ১০ এপ্রিল বাংলা ট্রিবিউনে করোনায় ক্রেডিট কার্ডের বিলম্ব ফি মাফ হলেও দিতে হবে চড়া সুদ শীর্ষক সংবাদ প্রকাশ হয়। এই সংবাদ প্রকাশ হওয়ার পর বাংলাদেশ ব্যাংক বিষয়টি আমলে নেয়। এরপর আজ বুধবার এই সিদ্ধান্ত দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

সারাদিন/১৫ এপ্রিল

Nagad