আইইডিসিআর সহ জরুরি হটলাইনে উত্ত্যক্ত করায় আটক ২

নিজস্ব প্রতিবেদকনিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৪:৫৭ অপরাহ্ণ, ১৫/০৪/২০২০

আইইডিসিআর সহ বিভিন্ন সংস্থার জরুরি সেবার হটলাইনে বারবার ফোন করে অশ্লীল মন্তব্য বলার অভিযোগে নওগাঁ থেকে এক যুবক এবং কুষ্টিয়া থেকে এক কিশোরকে আটক করেছে সাইবার পুলিশ।

মেহেদী হাসান মিরাজ (১৮) নামের ওই যুবককে মঙ্গলবার রাত ১২টার দিকে নওগাঁ জেলার মান্দা থানার ভালাইন গ্রাম থেকে গ্রেফতার করা হয়। আর ১৩ বছরের ওই কিশোরকে কুষ্টিয়ার সদরের ফুলবাড়ি এলাকা থেকে আটক করা হয় বলে পুলিশ সদরদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

সেখানে বলা হয়, নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরুর পর রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) মানুষকে তথ্য সহায়তা ও চিকিৎসা পরামর্শ দিতে যে জরুরি হটলাইন চালু করেছে, সেখানে ফোন করে কিছু বিকৃতমনা উত্ত্যক্তকারী অপ্রাসঙ্গিক বিষয়ে প্রশ্ন করছে। বিশেষ করে হটলাইনে কোনো নারী কণ্ঠ শুনলেই তারা অশ্লীল কথা বলে ও কুরুচিপূর্ণ মন্তব্য করে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, নওগাঁ থেকে গ্রেপ্তার ওই যুবক আইইডিসিআরের টোল ফ্রি হটলাইনে ফোন করে ও এসএমএস পাঠিয়ে নারী কর্মীদের কুপ্রস্তাব দিয়ে আসছিলেন। এভাবে অহেতুক সংযোগ ব্যস্ত করে রাখায় প্রকৃত সেবাগ্রহণকারীদের সেবা ব্যাহত হচ্ছিল।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে মিরাজ হটলাইনে ফোন করে নারী কর্মীদের উত্ত্যক্ত করার কথা স্বীকার করেছেন বলে জানানো হয় সংবাদ বিজ্ঞপ্তিতে। আটক কুষ্টিয়ার ওই কিশোর উত্ত্যক্ত করার উদ্দেশ্য নিয়ে শতাধিকবার ফোন করেছে বলেও সেখানে উল্লেখ করা হয়।

এসব ঘটনায় বনানী থানায় একটি মামলা হওয়ার পর তদন্তের দায়িত্ব পায় সিআইডির সাইবার ইউনিট। পরে তদন্তে নেমে দুজনের অবস্থান শনাক্ত করে তাদের গ্রেপ্তার করে পুলিশ।

সারাদিন/১৫এপ্রিল/টিআর