‘স্মার্ট স্টেথোস্কোপ’ দিয়ে কাছে না গিয়েই হার্ট-বিট জানা সম্ভব!

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১:৩০ অপরাহ্ণ, ১৫/০৪/২০২০

করোনা পরিস্থিতি ঠিক কোথায় গিয়ে শেষ হবে কেউই জানে না। এই ভাইরাস থেকে মুক্তি পেতে ডাক্তাররা সম্মুখ যোদ্ধা হিসেবে লড়ছেন। তাদের এই ভাইরাস থেকে মুক্তি দিতে স্মার্ট স্টেথোস্কোপ-তৈরি করেছে একদল তরুণ শিক্ষার্থীরা। যা দিয়ে দূর থেকে রোগীর হৃদস্পন্দন শুনে তাঁর হার্ট-বিট রেট রেকর্ড করতে সক্ষম হবে।

আন্তর্জাতিক গণমাধ্যমের বরাতে জানা যায়, ভারতের আইআইটি’র একদল তরুণ এই স্মার্ট ডিভাইসটি তৈরি করেছে। এটি দিয়ে দূর থেকেই সব করা সম্ভব। কোনও রোগীর শরীরে করোনাভাইরাস থাকলেও তা চিকিৎসকের শরীরে সংক্রমিত হতে পারবে না।

কিভাবে কাজ করে এই স্মার্ট স্টেথোস্কোপ

স্মার্ট স্টেথোস্কোপ-রোগীর হৃদস্পন্দনের ‘অ্যাসক্ল্যাটেড সাউন্ড’ এবং সে সংক্রান্ত তথ্য ব্লুটুথের সাহায্যে চিকিৎসকের কাছে থাকা স্মার্ট ডিভাইসে পৌঁছে দেবে। ফলে কোনও চিকিৎসক রোগীর কাছাকাছি না গিয়েও তাঁর শারীরিক পরিস্থিতির সম্পর্কে একটা ধারণা অনায়াসেই করতে পারবেন।

এই স্মার্ট স্টেথোস্কোপের বিশেষত্ব হল, অনেকগুলি শব্দকে ফিল্টার করে হৃদস্পন্দনের শব্দকে বৈদ্যুতিন সংকেতে রূপান্তরিত করতে সক্ষম। শুধু তাই নয়, হৃদস্পন্দনের শব্দকে বৈদ্যুতিন সংকেতে রূপান্তরিত করার পর এটিকে স্মার্টফোন এবং ল্যাপটপে ফোনের কার্ডিওগ্রাম হিসাবে দেখা যাবে। ফলে চিকিৎসকরা এই স্মার্ট স্টেথোস্কোপকে কাজে লাগিয়ে করোনা আক্রান্তের কাছে না পৌঁছেই তাঁর স্বাস্থ্য পরীক্ষা করতে পারবেন সহজেই।

ইতিমধ্যেই এই স্মার্ট স্টেথোস্কোপের পেটেন্ট পেয়েছেন বম্বে-আইআইটি তরুণরা বলে জানা গেছে।

সারাদিন/১৫ এপ্রিল