করোনাযুদ্ধে চিকিৎসকদের মধ্যে প্রথম প্রাণ হারালেন মঈন

বিশেষ প্রতিবেদকবিশেষ প্রতিবেদক
প্রকাশিত: ১২:৩৫ অপরাহ্ণ, ১৫/০৪/২০২০

করোনাভাইরাস আক্রান্তদের চিকিৎসায় নিয়োজিত ডা. মঈন উদ্দীন মারা গেছেন। তিনি বাংলাদেশের প্রথম চিকিৎসক যিনি করোনা আক্রান্তের সেবা দেয়ার সময় আক্রান্ত হয়ে মারা গেলেন। বুধবার (১৫ এপ্রিল) ভোরের দিকে কুর্মিটোলা জেনারেল হাসপাতালে তার মৃত্যু হয়।

তিনি সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের মেডিসিনের সহকারী অধ্যাপক ছিলেন।

কুর্মিটোলা জেনারেল হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল জামিলুর রেজা জানান, পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে কোভিড-১৯ আক্রান্ত হন ডা. মইন। গত ৫ এপ্রিল তার করোনা পজিটিভ আসে। অবস্থায় অবনতি ঘটলে ৭ এপ্রিল তাকে সিলেট নগরীর শহীদ শামসুদ্দিন হাসপাতালে করোনা ইউনিটে আইসোলেশনে রাখা হয়। সেখান থেকে পরবর্তীতে পরিবারের সিদ্বান্ত অনুযায়ী তাকে ঢাকায় স্থানান্তর করা হয়।

করোনার বিষয়টি নিশ্চিত হওয়ার পর চিকিৎসকের পরিবারসহ নগরীর হাউজিং এস্টেট এলাকা লকডাউন ঘোষণা করা হয়।

এরআগে ৭ এপ্রিল নিজ হাসপাতালের আইসিইউতে বেড না পাওয়ায় আলোচনায় আসেন এই চিকিৎসক। কারণ, সেখানে করোনা আক্রান্তদের জন্য কোনো স্বতন্ত্র আইসিইউ ছিল না।

দেশে করোনায় ড. মঈনের প্রথম মৃত্যু হলেও বিদেশে কর্মরত বেশ কয়েকজন বাংলাদেশি চিকিৎসক মারা গেছেন। পূর্ব লন্ডনে কর্মরত বাংলাদেশি চিকিৎসক ডা. আব্দুল মাবুদ চৌধুরী (ফয়সাল)। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যান মোহাম্মদ ইফতেখার উদ্দিন ও রেজা চৌধুরী নামে আরও বাংলাদেশি দুই চিকিৎসক।

Nagad

সারাদিন/১৫এপ্রিল/এএইচ