বিশেষ ট্রাইব্যুনালে বিচারে ত্রাণ চুরির মামলা লিগ্যাল নোটিশ

নিজস্ব প্রতিবেদকনিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:০৪ অপরাহ্ণ, ১৩/০৪/২০২০

সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার এ এইচ ইমাম হাসান ই-মেইলের মাধ্যমে ত্রাণ আত্মসাতের সব মামলা বিশেষ ট্রাইব্যুনালে বিচারের মাধ্যমে শাস্তি নিশ্চিত করতে লিগ্যাল নোটিশ পাঠান। সোমবার (১৩ এপ্রিল) সংশ্লিষ্টদের এ নোটিশ পাঠান হয়।

ব্যারিস্টার ইমাম হাসান বলেন, আপনারা অবগত আছেন সরকারের দেওয়া ত্রাণ সারাদেশে কিছু অসৎ ইউনিয়ন পরিষদের মেম্বার ও চেয়ারম্যানসহ ত্রাণ কর্মসূচির সঙ্গে জড়িত অনেকেই সেগুলো আত্মসাৎ করেছেন এবং প্রতিনিয়ত করছেন। এহেন অবস্থায় করোনার বিশেষ পরিস্থিতির ত্রাণ চুরির অভিযোগে দায়ের করা সব মামলা বিশেষ ট্রাইব্যুনালে বদলি করে দ্রুতবিচার ও শাস্তি নিশ্চিতের জন্য পদক্ষেপ গ্রহণে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

তিনি বলেন, এসব মামলায় যদি কোনো আসামি দণ্ডিত হয় এবং আপিলে দণ্ড বহাল থাকে, তাহলে সেই সব দণ্ডিত আসামির তালিকা তৈরি করে জনসম্মুখে প্রকাশ করার কথাও বলা হয়।

খাদ্য মন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, আইন মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, স্থানীয় সরকার মন্ত্রালয়ের সচিবদেরকে বিবাদী করে সোমবার এই নোটিশ মন্ত্রণালয়গুলোর ই-মেইলের মাধ্যমে পাঠানো হয় এবং নোটিশ পাওয়ার সাত কার্যদিবসের মধ্যে পদক্ষেপ নেওয়ার জন্য বলা হয়েছে।

প্রত্যেক জেলায় ‘জেলা অনুসন্ধান কমিটি’ গঠন করে কী পরিমাণ ত্রাণ সরকারের বরাদ্দ হয়েছে এবং কী পরিমাণ বিতরণ হয়েছে এবং কী কী অনিয়ম হয়েছে তার প্রতিবেদন তৈরির জন্য বলা হয়েছে এবং বিশেষ এই পরিস্থিতিতে সেনাবাহিনীর মাধ্যমে দেওয়ার জন্য পদক্ষেপ নেওয়ার জন্য লিগ‌্যাল নোটিশে বলা হয়েছে। অন্যথায় পরবর্তী আইনি প্রদক্ষেপ নেওয়া হবে।

সারাদিন/১৩এপ্রিল/টিআর

Nagad