ই-কমার্সে বিদেশি বিনিয়োগ নিয়ে ই ক্যাবের পলিসি ডায়ালগ

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১০:৩১ অপরাহ্ণ, ০৭/১২/২০১৯

ভবিষ্যৎ বাংলাদেশ অর্থনীতির একটি বড় চালিকাশক্তি হতে যাচ্ছে ই-কমার্স। উদীয়মান এই সেক্টরে বিদেশি বিনিয়োগ বা ফরেন ডাইরেক্ট ইনভেস্টমেন্ট (এফডিআই) এর রূপরেখা নিয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের ডাব্লিউটিও সেল এর পরিচালক এবং “ই-বানিজ্য করবো নিজের ব্যবসা গড়বো” প্রকল্প পরিচালক হাফিজুর রহমানের নেতৃত্বে ই-ক্যাব কার্যালয়ে ডিজিটাল কমার্স পলিসিতে বিদেশী বিনিয়োগ বিষয়ক পলিসি ডায়ালগ অনুষ্ঠিত হয়।

শনিবার (৭ ডিসেম্বর)  সভায় ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ এর সাধারণ সম্পাদক মোঃ আব্দুল ওয়াহেদ তমাল, সহ-সভাপতি রেজওয়ানুল হক জামি, অর্থ সম্পাদক মোঃ আব্দুল হক অনু, আজকেরডিল ডটকমের স্বত্বাধিকারী ফাহিম মাশরুর, দারাজ বাংলাদেশের ম্যানেজিং ডিরেক্টর সাইদ এম হক, ইভালী ডটকম ডটবিডি এর এমডি মোহাম্মদ রাসেল, চালডাল ডটকমের সিওও জিয়া আশরাফ, দিনরাত্রি ডটকমের সিইও মো: সাহাব উদ্দিন শিপন, এস এস এল ওয়ারলেস এর সিওও আশিষ চক্রবর্তী, ব্রেকবাইট ও আপনজোন ডটকমের সিইও আসিফ আহনাফ, হাংরিনাকি এর সিইও আহমেদ এ ডি, ডিজিটাল হাবের সিইও সাইদ রহমান সহ ইকমার্স উদ্যোক্তারা উপস্থিত ছিলেন।

পলিসি ডায়ালগে কিভাবে বিদেশি বিনিয়োগকৃত ইকমার্স গুলোর সাথে দেশীয় উদ্যোক্তারা কিভাবে সহ-অবস্থানের ব্যাবসা পরিচালনা করতে পারে তার নানা দিক উঠে আসে। এসময় দেশীয় উদ্যোক্তারা নেট নিউট্রালিটি এর পক্ষে যুক্তি গুলো তুলে ধরেন। এছাড়াও সভায় বিদেশি বিনিয়োগের অবকাঠামো তৈরি এবং ইকমার্স সেক্টরে সুষ্ঠ প্রতিযোগিতা এবং মনোপলি বন্ধের বিভিন্ন দিক গুলো নিয়ে আলোচনা করা হয়। এছাড়াও প্রতিনিধিগণ ইকমার্স কোম্পানিগুলোকে আইপিও এর অন্তর্ভুক্তি করন এর প্রস্তাবনাগুলো নিয়েও সুনির্দিষ্ট আলোচনা করেন।

ক্রস বর্ডার ই-কমার্স এর মাধ্যমে বাংলাদেশের পণ্যসমূহ বিশ্ববাজারে তুলে ধরতে ই-কমার্স উদ্যোক্তাদের পণ্য বা সেবার সৃজনশীলতা নিয়েও আলোচনা হয়। এসময় বানিজ্য মন্ত্রণালয়ের অধীনে খুব দ্রুতই একটি হাই লেভেল পলিসি ওয়ার্কশপের সিদ্ধান্ত এবং উপস্থিত দাবিগুলোকে ডিজিটাল কমার্স নীতিমালায় সংযোজনের প্রস্তাবনায় প্রতিনিধিগণ ঐক্য মত প্রকাশ করেন।

সারাদিন/৭ ডিসেম্বর/আর