‘সরকার তৃণমূল পর্যায়ে স্বাস্থ্য সেবা পৌঁছে দিতে ১৪ হাজার ক্লিনিক করেছে’

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১:৪১ অপরাহ্ণ, ০৫/১২/২০১৯

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ও সাংসদ ফজিলাতুন নেসা ইন্দিরা বলেছেন, বাংলাদেশ সরকার তৃণমূল পর্যায়ে স্বাস্থ্য সেবা পৌঁছে দেওয়ার জন্য ১৪ হাজার কমিউনিটি ক্লিনিক প্রতিষ্ঠা করেছে। এসব ক্লিনিক থেকে গর্ভকালীন, মাতৃত্বকালীন ও প্রসূতি মায়েদের সেবাসহ বিভিন্ন জরুরী স্বাস্থ্যসেবা ও বিনামূল্যে ৩০ প্রকার ওষুধ প্রদান করা হচ্ছে যা নিরাপদে সন্তান প্রসব, নবজাতকের স্বাস্থ্য সুরক্ষা ও শিশুর প্রারম্ভিক বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেন, এশিয়া প্যাসিফিক রিজিওনাল আরলি চাইল্ডহুড ডেভেলপমেন্ট কনফারেন্স ২০১৯ এসকল ক্ষেত্রে একসাথে কাজ করা ও এই অঞ্চলের দেশগুলোর মধ্যে সহযোগিতা ও অভিজ্ঞতা বিনিময়ে গুরুত্বপূর্ণ প্লাটফর্ম হিসেবে বিবেচিত হবে।

বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) এশিয়া প্যাসিফিক রিজিওনাল আরলি চাইল্ডহুড ডেভেলপমেন্ট কনফারেন্সের দ্বিতীয় দিনের প্রথম সেশনে মেলিয়া হোটেলের গ্রান্ডবল রুমে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা ইসিডি বাস্তবায়ন ও ভবিষ্যৎ কর্মপরিকল্পনা নিয়ে বক্তৃতায় এসব কথা বলেন।

এ সেশনে উপস্থিত ছিলেন কনফারেন্সে অংশ গ্রহণকারী এশিয়া প্যাসিফিক অঞ্চলের বিভিন্ন দেশের প্রতিনিধিবৃন্দ। প্রতিমন্ত্রী ইন্দিরা তার বক্তৃতার সুপারিশে পরিবেশের উন্নয়ন, সুরক্ষার ও টেকসই বিষয়ে এশিয়া প্যাসিফিক অঞ্চলের দেশগুলোর আরও বেশি দায়িত্বশীল হওয়ার আহবান জানিয়ে বলেন শিশুর প্রারম্ভিক বিকাশ ও পরিবেশ সরাসরি জড়িত।

বুধবার (৪ ডিসেম্বর) কনফারেন্সের দ্বিতীয় দিনে প্রাকৃতিক পরিবেশ ও ইসিডি, নার্সিং কেয়ারের ক্ষেত্রে পরিবেশ দূষণ ও জলবায়ু পরিবর্তনের প্রভাব, রিজিওনাল ও গ্লোবাল ইনিশিয়েটিভ ফর ইসিডি ও বিভিন্ন বিষয়ে পেপার প্রেজেন্টেশন উপস্থাপিত হয়।

উল্লেখ্য, ভিয়েতনামের রাজধানী হ্যানয়ের হোটেল মেলিয়াতে ৪ থেকে ৬ ডিসেম্বর পর্যন্ত এশিয়া প্যাসিফিক রিজিওনাল আরলি চাইল্ডহুড ডেভেলপমেন্ট কনফারেন্স ২০১৯ উদ্বোধন অনুষ্ঠিত হচ্ছে।

সারাদিন/৫ডিসেম্বর/টিআর