বাংলাদেশের মেয়েদের বিদায়

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১:২১ অপরাহ্ণ, ০২/০৩/২০২০

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে সব ম্যাচ হেরে গিয়েছে বাংলাদেশের মেয়েরা। আর এভাবেই হতাশা নিয়ে কোনো প্রাপ্তি পায়নি বাংলাদেশ। আর এভাবেই শ্রীলঙ্কার বিপক্ষে হেরেছে বাংলাদেশের মেয়েরা। নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে ‘এ’ গ্রুপের ম্যাচটি বাংলাদেশ পরাজিত ৯ উইকেটে। অস্ট্রেলিয়ার মেলবোর্নে সোমবার (২ মার্চ) বাংলাদেশের ৯১ রান শ্রীলঙ্কা অনায়াসেই টপকে যায় ২৭ বল বাকি রেখে। এই নিয়ে টানা তিন টি-টোয়েন্টি বিশ্বকাপে সব ম্যাচে হেরেছে বাংলাদেশ।

যথানিয়মে ব্যাটিং এ আবার শেষ করেছে দলকে। নিগার সুলতানা ছাড়া আর কারও ব্যাটে বেশ রান আসেনি। ছোট পুঁজি নিয়ে বোলাররা চেষ্টা করেছিলেন। কিন্তু বাজে ফিল্ডিংয়ে জমে ওঠেনি লড়াই। ক্যাচ পড়েছে টপাটপ।

আগের ম্যাচে নিউজিল্যান্ডকে গিলতে চাইলেও সেই ম্যাচে হেরেছে বাংলাদেশ। টুর্নামেন্টে একমাত্র শ্রীলঙ্কার বিপক্ষেই বাস্তব সম্ভাবনা ছিল জয়ের। কিন্তু অন্য সব দল আসরে এগিয়ে গেছে।

শ্রীলঙ্কার জয়ের জন্য শশিকলা সিরিবর্দনে ভীত তৈরি করে দিয়েছিল। বিশ্বকাপের সবশেষ তিন আসরে এই নিয়ে ১২ ম্যাচের সবগুলোই হারল বাংলাদেশ। জাংশন ওভালে টস জিতে ব্যাটিংয়ে নেমেছিল বাংলাদেশ। তবে নিগার ছাড়া দায়িত্ব নিয়ে খেলতে পারেননি আর কেউ। বেশিরভাগ ব্যাটারই আউট হয়েছেন খুব খারাপ ভাবে। নিয়মিত উইকেট হারানোয় রান তোলার গতিও ছিল কম। নিগারের ৩৯ রান ছাড়া দুই অঙ্কে যেতে পারেন আর কেবল দুইজন।

মুর্শিদা খাতুনকে দিয়ে শেষ। দ্বিতীয় ওভারে অফ স্পিনার শশিকলা সিরিবর্দনেকে উড়িয়ে মারতে গিয়ে বল আকাশে তুলে ফেরেন বাঁহাতি ব্যাটার।

তিন নম্বরে নেমে দারুণ শুরু করেছিলেন সানজিদা ইসলাম। সিরিবর্দনেকে সুইপ করে মারেন দারুণ দুটি চার। তবে ইনিংস বড় করতে পারেননি। পেসার আচিনি কুলাসুরিয়ার অফ স্টাম্পের বাইরের বলে জায়গায় দাঁড়িয়ে শট খেলতে গিয়ে ক্যাচ দেন উইকেটের পেছনে। ২টি চারে করেন ১৩ রান।

১৬ রানে ৪ উইকেট নিয়ে শ্রীলঙ্কার সেরা বোলার সিরিবর্দনে। ছোট পুঁজি নিয়ে বোলিংয়ে নেমে প্রথম দুই ওভারে বাংলাদেশ হারায় ভালো দুটি সুযোগ। শ্রীলঙ্কার দুই ওপেনারকেই ফেরানোর সুযোগ এসেছিল শূন্য রানে। প্রথম ওভারে হাসিনি পেরেরার ক্যাচ নিতে পারেননি কিপার।

পরের ওভারে আরও বড় ভুল করেন ফারজানা। শ্রীলঙ্কার সেরা ব্যাটার চামারি আতাপাত্তুর সহজ ক্যাচ ফেলেন মিড অফে। জীবন পেয়ে দুই ওপেনার খেলেন আক্রমণাত্মক।

৫১ রানের জুটি ভাঙে আতাপাত্তুর বিদায়ে। তাকে ফিরিয়ে সর্বকনিষ্ঠ বোলার হিসেবে মেয়েদের টি-টোয়েন্টিতে ৫০ উইকেটের মাইলফলক স্পর্শ করেন নাহিদা আক্তার। ২২ বলে ২টি করে চার ও ছক্কায় লঙ্কান অধিনায়ক করেন ৩০ রান। বাকি কাজটা সহজেই সারেন পেরেরা ও আনুশকা সাঞ্জিবানি। ৫৩ বলে ৫টি চারে ৩৯ রানে অপরাজিত থাকেন পেরেরা।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ নারী দল: ২০ ওভারে ৯১/৮ (মুর্শিদা ৩, আয়েশা ৬, সানজিদা ১৩, নিগার ৩৯, ফারজানা ১৩, রুমানা ০, রিতু ৮, ফাহিমা ১, সালমা ২*; প্রবোধানি ৪-০-১৩-০, সিরিবর্দনে ৪-০-১৬-৪, কুলাসুরিয়া ৩-০-১৯-২, কুমারি ২-০-১২-০, দিলহারি ৪-০-১৩-১, আতাপাত্তু ৩-০-১৬-০)।

শ্রীলঙ্কা নারী দল: ১৫.৩ ওভারে ৯২/১ (আতাপাত্তু ৩০, পেরেরা ৩৯*, সানজিওয়ানি ১৬*; সালমা ৩-১-১৫-০, পান্না ২-০-১৮-০, নাহিদা ৩.৩-০-১৮-১, রিতু ৪-০-১৮-০, রুমানা ২-০-১২-০, ফাহিমা ১-০-৭-০)।

ফলাফল: শ্রীলঙ্কা ৯ উইকেটে জয়ী।

প্লেয়ার অফ দা ম্যাচ: শশিকলা সিরিবর্দনে

সারাদিন/২মার্চ/টিআর