ভারতের পররাষ্ট্র সচিব আসছেন নরেন্দ্র মোদীর সফর চূড়ান্ত করতে

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১:০৭ অপরাহ্ণ, ০১/০৩/২০২০

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকীর মূল অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা রয়েছে ভারতের সরকার প্রধান নরেন্দ্র মোদীর। মোদীর সফরের প্রস্তুতি চূড়ান্ত করতে সোমবার ঢাকায় আসছেন ভারতের নবনিযুক্ত পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা।

ঢাকায় ভারতের হাইকমিশনারের দায়িত্ব পালন করা কূটনীতিক শ্রিংলার পররাষ্ট্র সচিব হিসেবে এটাই প্রথম বিদেশ সফর।

পররাষ্ট্র মন্ত্রণালয় ও ইন্সটিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্রাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) সূত্রে জানা গেছে, সোমবার (২ মার্চ) ঢাকায় এসে ভারতের পররাষ্ট্র সচিব সকাল ১০টায় বিআইআইএসএস এবং ভারতীয় হাইকমিশন আয়োজিত ‘বাংলাদেশ অ্যান্ড ইন্ডিয়া: এ প্রমিজিং ফিউচার’ শীর্ষক সেমিনারে বক্তব্য দেবেন।

১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর মূল অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে মোদির ঢাকা সফর অনেকটাই নিশ্চিত। এ নিয়ে ভারতের প্রধানমন্ত্রীর নিরাপত্তায় নিযুক্ত কর্মকর্তারা সম্প্রতি ঢাকায় সফরও করে গেছেন।

দুই দিনের সফরে কর্মকর্তারা ভিভিআইপিদের নিরাপত্তায় নিয়োজিত বাংলাদেশ সরকারের দায়িত্বশীল কর্মকর্তাদের সঙ্গে তাদের সিরিজ বৈঠক করেছেন। মোদি যেসব স্থানে যাবেন তারা সেসব স্থান সরেজমিনে ঘুরে দেখেছেন। বিশেষ করে সফরে যে সড়কগুলো ব্যবহৃত হবে এবং যে হোটেলে তিনি অবস্থান করবেন সব ভালোভাবেই পর্যবেক্ষণ করেছেন।

এদিকে ভারতের রাজধানী দিল্লিতে সাম্প্রতিক সময়ে সংঘটিত দাঙ্গা ইস্যুতে ভারতের প্রধানমন্ত্রীর বাংলাদেশ সফর নিয়ে আপত্তি এসেছে দেশের বিভিন্ন মহল থেকে। অনেকে মোদির সফর নিয়ে বিভিন্ন ধরনের হুঁশিয়ারিও দিয়েছেন।

তবে ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এরই মধ্যে পরিষ্কারভাবে জানিয়ে দিয়েছেন, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানে ভারতীয় প্রতিনিধিরা অবশ্যই থাকবে। আর মোদির সফর এখন আর বাতিল করা সম্ভব নয় বলেও পরিষ্কার করেছেন কাদের।

দুই দিনের সফরে ভারতের পররাষ্ট্র সচিব শ্রিংলা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। এছাড়া পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গেও বৈঠক করবেন ভারতের পররাষ্ট্র সচিব।

জানুয়ারিতে ভারতের পররাষ্ট্র সচিব হিসেবে দায়িত্ব গ্রহণ করেন পেশাদার কূটনীতিক হর্ষ বর্ধন শ্রিংলা। পররাষ্ট্র সচিব হিসেবে দায়িত্ব গ্রহণের আগে তিনি যুক্তরাষ্ট্রে ভারতের রাষ্ট্রদূত ছিলেন। যুক্তরাষ্ট্রে ভারতের রাষ্ট্রদূত হওয়ার আগে তিনি ঢাকায় ভারতের হাই কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন। দুই দিনের সফর শেষে মঙ্গলবার শ্রিংলা ঢাকা ছেড়ে যাবেন।

সারাদিন/১মার্চ/টিআর