মুজিববর্ষে মোদীকে অতিথি করায় ঢাকায় ক্ষোভ, আনন্দবাজারের প্রতিবেদন

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৩:৪৪ অপরাহ্ণ, ২৯/০২/২০২০

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে অতিথি হিসেবে আমন্ত্রণ জানানোয় বাংলাদেশের ধর্মীয় নেতা ও তরুণ প্রজন্মের মধ্যে ক্ষোভ দেখা দিয়েছে বলে এক প্রতিবেদনে জানায় ভারতের জনপ্রিয় বাংলা পত্রিকা আনন্দবাজার।

শনিবার (২৯ফেব্রুয়ারি) প্রকাশিত আনন্দবাজারের প্রতিবেদনে বলা হয়, ঢাকার সাধারণ জনতাদের মধ্যে ভারতের সিএএ-এনআরসি নিয়ে এত দিন সোশ্যাল সাইটে প্রতিবাদ সীমাবদ্ধ ছিল। কিন্তু শুক্রবার (২৮ফেব্রুয়ারি) দিল্লির ঘটনায় মোদীর সফরের বিরোধিতায় সরব হয়েছেন চরমোনাই পীর ফয়জুল হক চরমোনাই এবং হেফাজতে ইসলামীর নেতা আল্লামা শফির মতো ধর্মীয় নেতারাও।

বিষয়টি নিয়ে ভারতের পররাষ্ট্রমন্ত্রী শঙ্কিত বলে জানিয়েছে আনন্দবাজার। কারণ হিসেবে বলেছে, মোদী বিরোধিতার নামে বাংলাদেশে ভারত-বিরোধিতাই তীব্র হচ্ছে। এনআরসির পরে লক্ষ লক্ষ বাংলাদেশিকে ধাক্কা দিয়ে নিজের দেশে পাঠানো হবে এবং বিএসএফের গুলিতে চোরাকারবারি-পাচারকারীদের মৃত্যুও এর অন্যতম কারণ হিসেবে চিহ্নিত করেছে আনন্দবাজার।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এসব বিরোধিতার কথা উড়িয়ে দিলেও আওয়ামী লীগের তরুণ প্রজন্মও মোদীকে আমন্ত্রণ জানানোয় ক্ষুব্ধ বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। এ ছাড়া উল্লেখ করা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দলীয় নেতা-কর্মীদের সংযত থাকার নির্দেশ দিয়ে বক্তব্যে বলেছেন, ভারতের প্রধানমন্ত্রী সম্মানিত অতিথি। এমন কোনও অপ্রীতিকর পরিস্থিতি যেন তৈরি না-হয়, যাতে তিনি সফরই বাতিল করে দেন।

প্রসঙ্গত, ভারতে সিএএ-এনআরসি নিয়ে ব্যাপক বিক্ষোভ হচ্ছে। এতে শুক্রবার পর্যন্ত নিহত হয়েছে ৪২জনের বেশি মানুষ। যার অধিকাংশই সংখ্যালঘু মুসলিম। সূত্র: আনন্দবাজার

সারাদিন/২৯ফেব্রুয়ারি/এএইচ