গলায় মাছের কাঁটা বিঁধেছে? জেনে নিন সমাধান

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৪:৪১ অপরাহ্ণ, ২৯/০২/২০২০

বাঙালির পরিচয় মাছে-ভাতে হলেও কাটার ভয়ে বর্তমান প্রজন্মের অনেকে মাছ খেতে চাননা। জাতীয় মাছ ইলিশের স্বাদ থেকেও নিজেকে দূরে সরিয়ে রাখেন শুধুমাত্র অতিরিক্ত কাঁটার জন্য। তৃপ্তিভরে মাছ ভাত খেতে খেতে যদি হঠাৎ গলায় কাঁটা বিঁধে যায়!

তবুও অনেকে সখ করে মাছ খেতে গিয়ে গলায় কাটা বিঁধিয়ে ফেলেন। তখন বিড়ালের পা ধরতেও পিছপা হননা অনেকে। তবে ঘরোয়া কিছু সমাধান জানলে সহজেই মিলতে পারে মুক্তি। চলুন জেনে নেই-

১. গলায় কাঁটা বিঁধলে দেরি না করে অল্প অলিভ অয়েল খেয়ে নিন। অলিভ অয়েল অন্য তেলের তুলনায় বেশি পিচ্ছিল। তাই গলা থেকে কাঁটা পিছলে নেমে যাবে সহজেই।

২. গলায় কাঁটা আটকালে হালকা গরম পানিতে একটু লেবু নিংড়ে সেই মিশ্রণ খান। লেবুর অ্যাসিডিক ক্ষমতা কাঁটাকে নরম করে দিতে সক্ষম। ফলে গরম জলে একটু লেবু নিংড়ে খেলে কাঁটা নরম হয়ে নামবে সহজেই।

৩. পানির সঙ্গে ভিনিগার মিশিয়ে নিন। ভিনিগার গলায় বিঁধে থাকা মাছের কাঁটাকে নরম করার ক্ষমতা রাখে। তাই পানির সঙ্গে ভিনিগার মিশিয়ে খেলে কাঁটা সহজেই নেমে যায়।

৪. লবনও কাঁটা নরম করে। তবে খালি লবন না খেয়ে পানিতে মেশিয়ে নিন। প্রথমে একটু পানি সামান্য উষ্ণ গরম করে নিয়ে সেই পানিতে বেশ খানিকটা লবন মিশিয়ে নিন। এই উষ্ণ লবন-জল খেলে গলায় বিঁধে থাকা মাছের কাঁটা সহজেই নেমে যাবে।

৫. গলায় কাঁটা বিঁধলে খানিকটা ভাত বা পাউরুটি চটকে ছোট ছোট মণ্ড করে নিয়ে একবারে গিলে ফেলুন। ভাত বা পাউরুটির মণ্ডের ধাক্কায় গলায় বিঁধে থাকা কাঁটা সহজেই নেমে যাবে।

সারাদিন/২৯ফেব্রুয়ারি/এএইচ