আসাম থেকে পুশ ইন নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই: স্বরাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদকনিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৪:০৪ অপরাহ্ণ, ০৩/১২/২০১৯

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, ভারতের আসাম থেকে বাংলাদেশে পুশ ইনের খবরে আতঙ্কিত হওয়ার কারণ নেই। বাংলাদেশের নাগরিক ছাড়া কাউকে দেশে ঢুকতে দেব না। যারা আসছে তারা বাংলাদেশের নাগরিক হলে আমরা রিসিভ করতে পারি। নইলে কোনোক্রমে গ্রহণ করব না।

মঙ্গলবার (৩ ডিসেম্বর) দুপুরে সচিবালয়ে নিজ দফতরে স্বরাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের এসব কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, যারা আসতে চাচ্ছে তারা বাঙালি কিনা নিশ্চিত নই। তারা চেষ্টা করেছে, কিন্তু বিজিবি তাদের প্রবেশ করতে দেয়নি। আগেও তারা ২৫-৫০ জন করে পুশ ইন করার চেষ্টা করেছে। রোহিঙ্গারা যারা ভারতে বিভিন্নভাবে ঢুকে গিয়েছিল তারা আসতে চাইছিল। কিন্তু সুনিশ্চিত না হয়ে কাউকে দেশে ঢুকতে দেব না। আমাদের দেশের সুনিশ্চিত নাগরিক হলে, কীভাবে রিসিভ করবো, সেটা আমরা দেখব।

তিনি বলেন, অনেকে বিভিন্ন সময় ভারতে যায়, ভিসার মেয়াদ শেষ হলে তাদের অনেক সময় পাঠিয়ে দেয়। এক্ষেত্রে ভিসার মেয়াদ শেষ হয়ে গিয়েছে। কিন্তু আসতে দেরি হয়েছে এমন জটিলতার ক্ষেত্রে আমাদের নাগরিকদের অবশ্যই রিসিভ করবো। তবে এতে আতঙ্কের কোনো কারণ নেই।

পুশ ইনের চেষ্টা কোনো উস্কানিমূলক নয় উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, যদি হাজার হাজার বা শত শত হতো তাহলে আলোচনার বিষয় হতো। কিন্তু এখানে অল্প সংখ্যক মানুষ। তবে এ বিষয়ে ভারত এখন পর্যন্ত অফিসিয়ালি কোনো চিঠি দেয়নি।

ভারত থেকে জোর করে তাদের বাংলাদেশে পাঠানো হচ্ছে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এখন পর্যন্ত অফিসিয়ালি ভারত কিছু জানায়নি। তাহলে জোর করে পাঠাচ্ছে কেন বলব। হয়তো কিছু পুশ ইন বেড়েছে, অস্বীকার করছি না। তবে কোনো ভারতীয় নাগরিক পুশ ইনের মাধ্যমে এখানে আসবে তা আমরা চিন্তা করি না।

সারাদিন/৩ডিসেম্বর/আর