কাস্টমারের চাহিদা মতো ডেল ল্যাপটপ তৈরি করে: আতিকুর রহমান

জ্যেষ্ঠ প্রতিবেদকজ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ৮:২৩ অপরাহ্ণ, ২৭/০২/২০২০

বাংলাদেশ সহ বিশ্বে যেমন যেটা চাহিদা, সেই কাস্টমারের ডিমান্ড নিয়ে আমাদের প্রডাক্টগুলো (ডেল ল্যাপটপ) তৈরি করা হয় বলে জানিয়েছেন বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর আতিকুর রহমান। তিনি বলেন, কাস্টমার যেমন হালকা প্রোডাক্ট, স্লিম প্রোডাক্ট- দীর্ঘস্থায়ী ব্যাটারি ব্যাকআপ, এই রকম পণ্য চায়। আমাদের পণ্যগুলো এই রকমই। আরেকটা বিষয় দেখে খরচ যেন কম হয়-এই জিনিসগুলো মাথায় রেখেই এখন প্রোডাক্টগুলোর ডিজাইন হয়। এবং সম্প্রতি যে প্রোডাক্টগুলো লঞ্চ হয়েছে সেগুলো নতুন ডিজাইনে এসেছে।

সম্প্রতি সারাদিন ডট নিউজের সাথে এক আলাপচারিতায় এসব কথা বলেন আতিকুর রহমান। এ সময় তিনি, ডেল বাংলাদেশের অবস্থান, আফটার সেলস সার্ভিস, বাজারে আসা নতুন পণ্য নিয়ে কথা বলেন। সাক্ষাৎকার নিয়েছেন আমাদের জ্যেষ্ঠ প্রতিবেদক।

সারাদিন ডট নিউজ: কবে থেকে দেশে কাজ করছে ডেল বাংলাদেশ?কোন কোন সেগমেন্ট আপনাদের রয়েছে?

আতিকুর রহমান: ডেল বাংলাদেশে সেই ২০১১ সাল থেকে কাজ করছে। অনেকগুলো সেগমেন্ট নিয়ে কাজ করে ডেল বাংলাদেশ। তার মধ্যে কনজ্যুমার সেগমেন্ট, কমার্শিয়াল সেগমেন্ট (বিটু টু বি সেগমেন্ট যেটাকে বলা হয়। ওভারঅল ডেল টেকনোলজি-এর পোর্টফলিও যদি দেখেন, ডেল টেকনোলজি-আমাদের সাতটা কোম্পানি নিয়ে কাজ করে। এক কথায় যদি বলি, এন্ট্রি লেভেল থেকে হায়ার লেভেল পর্যন্ত সব সলিউশন দেওয়া সম্ভব।

সারাদিন ডট নিউজ: দেশে নতুন কোন কোন মডেলের ল্যাপটপ উন্মোচন হয়েছে?

আতিকুর রহমান: সম্প্রতি বাংলাদেশের বাজারে নতুন চারটি ল্যাপটপ উন্মোচন করা হয়েছে। লঞ্চ হওয়া একটি এক্সপিএস সিরিজের। বাকি তিনটি ইন্সপায়রন সিরিজের। মডেল এক্সপিএস সিরিজের টু ইন ওয়ান ১৩-৭০০০, ইন্সপায়রন ১৩-৭০০০, ইন্সপায়রন ৫৩৯১ এবং ইন্সপায়রন ৫৪৯০। ব্যক্তিগত ও প্রাতিষ্ঠানিক কাজে ল্যাপটপগুলো ব্যবহার করা যাবে।

সারাদিন ডট নিউজ: আফটার সেলস সার্ভিসে ডেল ক্রেতারা কি ধরনের সুবিধা পায়?

আতিকুর রহমান: আফটার সেলস সার্ভিসে আমরা যদি বাংলাদেশের অন্য ব্রান্ডের সাথে তুলনা করি একমাত্র ডেল-এরই বাংলাদেশে কান্ট্রি অফিস আছে এবং আমাদের ডেল সার্ভিস যেটা ইন্ডিপেন্ডেন্ট সেলস সার্ভিস তার প্রোভাইডারও বাংলাদেশে আছে । আর ওয়ারেন্টির সাপোর্ট যেটা আমরা দেই সেটা বলব সুপার। আমাদের এক্সপেরিয়েন্স বেশ ভালো কাস্টমার ফিডব্যাক যেটা আমরা পাচ্ছি সেটাও ভালো।

সারাদিন ডট নিউজ: বাংলাদেশে কাদের মাধ্যমে আপনাদের অপারেশনটা রান করাচ্ছেন?

আতিকুর রহমান: বাংলাদেশে আমাদের যে মাল্টিপল ডিস্ট্রিবিউটর আছে, তারাই আসলে অপারেশন রান করছে। তারাই দেশে সব প্রান্তে আমাদের পণ্য পৌঁছে দিচ্ছে।

সারাদিন ডট নিউজ: গ্রে মার্কেট নিয়ে কোনও পরিকল্পনা আছে কিনা?

আতিকুর রহমান: গ্রে মার্কেট নিয়ে আসলে সেই পরিমাণ চ্যালেঞ্জ আমরা এই মুহূর্তে ফেস করছিনা। টুকটাক থাকে তবে সেগুলো আমাদের বিজনেসে প্রভাব ফেলছে না।

সারাদিন ডট নিউজ: বাংলাদেশে ডেল নিয়ে ভবিষ্যৎ পরিকল্পনা কি?

আতিকুর রহমান: ডেল নিয়ে ভবিষ্যৎ পরিকল্পনা যদি বলেন, বাংলাদেশের আইটি ডেভেলপমেন্টে ভূমিকা রাখা। বাংলাদেশে আইটি ডেভেলপমেন্টে কিছু কন্টিবিউট করা, উন্নয়নের সাথে থাকা এটাই পরিকল্পনা।

সারাদিন ডট নিউজ: নতুন প্রোডাক্টগুলো নিয়ে যদি কিছু বলতেন?

আতিকুর রহমান: সুন্দর নকশা এবং ইন্টেল টেন জেনারেশনের পরিচালনা ক্ষমতা নিয়ে বহুমাত্রিক কাজের সহজ সমাধান দিয়ে এক্সপিএস এবং ইন্সপায়রন সিরিজের নতুন ল্যাপটপ লঞ্চ করা হয়েছে। নতুন চারটি ল্যাপটপের মধ্যে একটি এক্সপিএস সিরিজের। বাকি তিনটি ইন্সপায়রন সিরিজের। মডেল এক্সপিএস সিরিজের টু ইন ওয়ান ১৩-৭০০০, ইন্সপায়রন ১৩-৭০০০, ইন্সপায়রন ৫৩৯১ এবং ইন্সপায়রন ৫৪৯০। ব্যক্তিগত ও প্রাতিষ্ঠানিক কাজে ল্যাপটপগুলো ব্যবহার করা যাবে।

কর্পোরেট গ্রাহক এবং ব্যক্তিগত ব্যবহারকারীদের নতুন অভিজ্ঞতা দেবে ল্যাপটপগুলো। দ্রুত চার্জ দেয়ার জন্য এতে এক্সপ্রেস চার্জ ফিচার যোগ করা হয়েছে। ক্ষতিকর রশ্নি থেকে ব্যবহারকারীর চোখের নিরাপত্তা দেয়ার জন্য আইসেফ ফিচার যোগ করা হয়েছে। এক্সপিএস সিরিজের ল্যাপটপগুলোর ১৬:১ মাত্রার ইনফিনিটি এজ সুবিধার ডিসপ্লে দেয়া হয়েছে। পাশাপাশি এতে ডলবি ভিশন আল্টা হাই ডেফিনেশনে ভিডিওর অভিজ্ঞতা মিলবে। আর ল্যাপটপগুলোর দাম ৬৪ হাজার টাকা থেকে শুরু।

সারাদিন/২৭ ফেব্রুয়ারি