বেনাপোল বন্দরে দুই দিন পর আমদানি-রফতানি শুরু

বেনাপোল সংবাদদাতাবেনাপোল সংবাদদাতা
প্রকাশিত: ৪:৫০ অপরাহ্ণ, ২৭/০২/২০২০

দুই দিন পর পুনরায় আমদানি-রফতানি কার্যক্রম শুরু হয়েছে বেনাপোল বন্দরে। বৃহস্পতিবার (২৭ফেব্রুয়ারি) সকালে বাণিজ্য সংশ্লিষ্ট দুই দেশের প্রতিনিধিদের মধ্যে সন্তোষজনক আলোচনায় বাণিজ্য সচল হয়।

এর আগে বেনাপোলের ক্লিয়ারিং অ্যান্ড ফরোয়ার্ডিং (সিঅ্যান্ডএফ) স্টাফদের বাণিজ্যিক কাজে ভারতীয় পেট্রাপোল বন্দরে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করায় মঙ্গলবার দুপুর ২টা থেকে ওই পথে আমদানি-রফতানি বন্ধ ছিল।

বেনাপোল সিঅ্যান্ডএফ স্টাফ অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সুজন বলেন, দুই দিন আমদানি বাণিজ্য বন্ধ থাকায় সরকারের প্রায় ৩০ কোটি টাকা রাজস্ব আদায় ব্যাহত হয়েছে। আর ১০ কোটি টাকার বেশি লোকশান হয়েছে ব্যবসায়ীদের।

বেনাপোল স্টাফ অ্যাসোসিয়েশনের ব্যাংক বিষয়ক সম্পাদক হায়দার আলী খান জানান, ২০ মার্চ পর্যন্ত আগের নিয়মে দুই পাশের স্টাফ সদস্যরা কাস্টমস পারমিট নিয়ে যাতায়াত করবে। এর মধ্যে দুই পক্ষ আর একবার আলোচনায় বসে স্থায়ী সিদ্ধান্ত নেবে।

প্রসঙ্গত, ২৫ ফেব্রুয়ারি বাণিজ্যিক কার্যক্রম সম্পাদনে বেনাপোল ও পেট্রাপোল বন্দরের মধ্যে কাস্টমস পারমিট নিয়ে যাতায়াতকারী সিঅ্যান্ডএফ স্টাফ সদস্যদের যাতায়াত বন্ধ করে দেয় ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) সদস্যরা। এতে বন্ধ হয়ে যায় আমদানি-রফতানি বাণিজ্য। তবে স্বাভাবিক ছিল দুই দেশের মধ্যে পাসপোর্টধারী যাত্রী চলাচল।

সারাদিন/২৭ফেব্রুয়ারি/এএইচ/টিআর