সহজেই দূর করুন চোখের নিচের কালো দাগ

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৪:৪৪ অপরাহ্ণ, ২৭/০২/২০২০

চোখ দেহের অন্যতম সুন্দর, আকর্ষণীয় ও গুরুত্বপূর্ণ অঙ্গ। সুন্দর চোখ সব জায়গায় নিজের উপস্থিতিকে জানান দিতে দারুণ কার্যকর। তবে মাঝেমধ্যেই চোখের নিচের কালচে দাগ চোখের সৌন্দর্যকে ম্লান করে। তখন সেই কালচে দাগ ঢাকতে মেক আপই ভরসা। এই কালচে দাগ কিন্তু কেবল সৌন্দর্যেরই অন্তরায় নয়, শরীরে কোনও অসুস্থতার কারণে বা কম ঘুম থেকেও এই দাগ পড়ে।

বিশেষজ্ঞদের মতে , শরীরে আয়রনের ঘাটতি,অতিরিক্ত স্ট্রেস, চশমার ফ্রেমের চাপ, ক্লান্তি, কম ঘুম-ইত্যাদি কারণে চোখের তলায় কালো দাগ দেখা দিতে পারে। খুব জাঙ্ক ফুড খেলেও এই দাগ আসতে পারে।

চলুন জেনে নেই চোখের নিচের কালচে দাগ দূর করার ঘরোয়া উপায়-

শোওয়ার অভ্যাস বদল আনুন: রাতে এমন ভাবে শুতে হবে যাতে কোনও ভাবেই আপনার মাথা নিচু না হয়ে যায়। নইলে চোখের তলায় বাড়তি তরল জমে গোড়াটা বেশি ফুলে উঠবে। চোখের নীচে ভাঁজ পরবে। ফলে কালচে দেখাবে চোখের তলাটি।

মেক আপ পরিষ্কার: অনেকেই কাজল-লিপস্টিকেই সারেন রোজকার মেক আপ। ভারী মেক আপ নয় বলে দিনের শেষে ওইটুকু মেক আপ তুলতেও অবহেলা করেন তারা। বাড়তি মেক আপ ডার্ক সার্কলের সমস্যা আরও বাড়িয়ে তোলে। তাই কোনও পরিস্থিতিতেই মেক আপ তুলতে একেবারে ভুলবেন না।

পর্যাপ্ত ঘুম: প্রতি দিন অন্তত পক্ষে ৬-৭ ঘণ্টা ঘুম ভীষণ দরকার। ঠিক মতো ঘুম না হলেও চোখের তলায় কালি পড়ে। রাতে ঘুমোনোর আগে অনেকখানি সময় আমরা সোশ্যাল মিডিয়ায় ডুবে থাকি, কিংবা ওয়েব সিরিজ দেখি রাত জেগে। ফলে পর্যাপ্ত ঘুম হয় না। এতে শরীর ও রূপ দুইয়ের ক্ষতি হয়।

ঠাণ্ডা সেঁক: রাতে ঘুমোতে যাওয়ার আগে ১০ মিনিট সময় বরাদ্দ রাখুন চোখের জন্য। দুইটুকরো বরফ স্টেরিলাইজড তুলোয় মুড়ে চোখের উপর রাখুন। যতক্ষণ সইতে পারেন স্বচ্ছন্দ ভাবে, ততক্ষণ এই ভাবেই বিশ্রাম নিন। এর ফলে আপনার সারা দিনের ক্লান্তি, ধকল সবই দূর হবে এই উপায়। আর চোখের তলায় কালচে দাগও দূর হবে।

আমন্ড অয়েল: ডার্ক সার্কল দূর করতে আমন্ড অয়েল বিশেষ কার্যকর। রাতে ঘুমোতে যাওয়ার আগে চোখের চার পাশে এই তেল অবশ্যই ব্যবহার করুন।

সারাদিন/২৭ফেব্রুয়ারি/এএইচ/টিআর