করোনাভাইরাসে চীনে মৃতের সংখ্যা বেড়ে ২৬৬৩; ইতালিতে ৭

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৯:১৫ অপরাহ্ণ, ২৫/০২/২০২০

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা বেড়েই চলেছে। এই ভাইরাস সংক্রমণে চীনে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৬৬৩ জনে। এদিকে ইতালিতে এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন সাতজন।

চীনে গত ২৪ ঘণ্টায় ৭১ জনের মৃত্যু হয়েছে। তবে আক্রান্তের সংখ্যা দেশটিতে কমতে শুরু করেছে।

দক্ষিণ কোরিয়ায় নতুন করে ২৩১ জনসহ মোট আক্রান্ত হয়েছে ৮৩০ জন।

এদিকে ইতালিতে করোনায় মৃত্যু হয়েছে সাতজনের। দেশটির উত্তরাঞ্চলে এ মৃত্যুর ঘটনা ঘটেছে। ইতালির স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, এ পর্যন্ত করোনাভাইরাসে ২২৯ জন আক্রান্ত হয়েছেন। আর এক নারীসহ সাতজন মারা গেছেন। এদের মধ্যে লোম্বারদিয়ায় অঞ্চলে ১৭২ জন আক্রান্ত ও ছয়জনের মৃত্যু হয়েছে। ভেনেতো অঞ্চলে ৩২ জন আক্রান্ত ও একজন প্রাণ হারিয়েছেন। এ ছাড়া পিওমন্তে অঞ্চলে ছয়জন, লাছিও অঞ্চলে তিনজন, এমিলা রোমানিয়া অঞ্চলে ১৮ জন আক্রান্ত হয়েছেন।

ইতিমধ্যে করোনাভাইরাস মোকাবিলায় ইতালি সরকার বিভিন্ন জররি পদক্ষেপ গ্রহণ করেছে।সোমবার থেকে ইতালির লোম্বারদিয়া, ভেনেতো, পিওমন্তে ও ভেনেছিয়া অঞ্চলে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করেছে দেশটির সরকার।

বন্ধ ঘোষণা করা হয়েছে ইতালির ভেনিস উৎসব। এ ছাড়া ফুটবল লীগ, নাইট ক্লাব ও জাদুঘর বন্ধ রয়েছে। তবে ইতালির সরকার আতঙ্কিত না হয়ে সবাইকে সাবধানে চলাচল করতে বলেছে। আক্রান্ত এলাকায় বিশেষ প্রয়োজন ছাড়া বাইরে চলাচল করতে নিষেধাজ্ঞা জারি করেছে।

এদিকে দেশটিতে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল এক বিজ্ঞপ্তিতে উত্তর ইতালিতে অবস্থানরত বাংলাদেশিদের সতর্কতার সঙ্গে চলাচল করতে বলেছেন। উল্লেখ্য, ইতালিতে প্রায় ২ লাখ বাংলাদেশি বসবাস করছে।

অন্যদিকে করোনাভাইরাস বিশ্বব্যাপী ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সূত্র : ব্লুমবার্গ, আল-জাজিরা, বিবিসি

সারাদিন/২৫ ফেব্রুয়ারি