হলিউড প্রযোজক উইনস্টেইনের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ প্রমাণিত

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১:৪৫ অপরাহ্ণ, ২৫/০২/২০২০

হলিউডের মোগল বলে খ্যাত প্রযোজক হার্ভে উইনস্টেইনকে যৌন হয়রানি ও ধর্ষণের অভিযোগে দোষী সাব্যস্ত করেছেন যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক জুরি বোর্ড। সোমবার (২৩ফেব্রুয়ারি) তাকে দোষী করেন আদালত।

তবে তাৎক্ষণিক তার সাজা শোনানো হয়নি। সাজার রায় দিতে ১১ই মার্চ তারিখ নির্ধারণ করা হয়েছে। রায়ে তার ৫ বছর থেকে সর্বোচ্চ ২৫ বছরের কারাদণ্ড হতে পারে। এটি সম্ভবত মিটু আন্দোলনের প্রথম সাফল্য হতে যাচ্ছে।

প্রাক্তন সহকারী প্রযোজক মিমি হ্যালেইকে যৌন নির্যাতন এবং অভিনেত্রী জেসিকা মানকে ধর্ষণের অভিযোগে দোষী সাব্যস্ত করা হয় ৬৭ বছর বয়সী হার্ভেকে।

এছাড়া হলিউড অভিনেত্রী সালমা হায়েক, উমা থারমানসহ ৮০ জন নারী তার বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ করেছেন। যা এখনোও প্রমাণিত হয়নি। ৬ জানুয়ারি তার বিরুদ্ধে অভিযোগের বিচার শুরু করে নিউইয়র্কের আদালত।

এরআগে ২০১৭ সালের ৫ আক্টোবর জোডি ক্যানটর ও মেগান টুহে নামের নিউইয়র্ক টাইমস-এর দুই প্রতিবেদক হার্ভে উইনস্টেইনের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ তুলে প্রতিবেদন লিখে হইচই ফেলে দিয়েছিলেন। তাদের প্রতিবেদনের সূত্র ধরে সে সময় সারা পৃথিবীতে ছড়িয়ে পড়েছিল ‘হ্যাশট্যাগ মি টু’ আন্দোলন। পরবর্তীকালে ওই প্রতিবেদনের জন্য পুলিৎজার পুরস্কার অর্জন করেন সেই দুই প্রতিবেদক।

সারাদিন/২৫ফেব্রুয়ারি/টিআর/এএইচ