বুধবার শিল্পকলার প্রাচ্যনাটে মঞ্চস্থ হবে ‘খোয়াবনামা’

বিনোদন প্রতিবেদকবিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ১:৪০ অপরাহ্ণ, ২৫/০২/২০২০

সাতচল্লিশের দেশভাগ জনমানুষের সামগ্রীক জীবনে কি ধরনের প্রভাব ফেলেছিল তার আখ্যান ‘খোয়াবনামা’। শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় বুধবার (২৬ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হবে নাটকটি। এটি প্রাচ্যনাটের ৩৭তম প্রযোজনা।

প্রখ্যাত ঔপন্যাসিক ও গল্পকার আখতারুজ্জামান ইলিয়াসের বিখ্যাত উপন্যাস ‘খোয়াবনামা’ থেকে নাটকটির নাট্যরূপ দিয়েছেন শওকত হোসেন সজীব। নির্দেশনা দিয়েছেন কাজী তৌফিকুল ইসলাম ইমন।

কাৎলাহার বিলের ধারে ঘন জঙ্গল সাফ করে বাঘের ঘাড়ে জোয়াল চাপিয়ে আবাদ শুরু করার দিনের এক বিকালে মজনু শাহের অগুনতি ফকিরের সঙ্গে মহাস্থানগড়ের দিকে যাওয়ার সময় ইস্ট ইন্ডিয়া কোম্পানির সেপাই সর্দার টেলারের গুলিতে মারা পড়ে মুনসি বয়তুল্লাহ শাহ।

কাৎলাহার বিলের দুই ধারের গিড়িডাঙা ও নিজগিড়িডাঙার মানুষ সবাই জানে, বিলের উত্তরে পাকুড়গাছে আসন নিয়ে রাতভর বিল শাসন করে মুনশি। দূরে কোথাও ভূমিকম্প হলে যমুনা বদলে যায়। বন্যায় ভেঙে পড়ে কাৎলাহারের তীর। মুনশির নিস্কণ্টক অসিয়তে চাষিরা হয় কাৎলাহার বিলের মাঝি। এনিয়েই এগুতে থাকে খোয়াবনামার গল্প।

এতে অভিনয় করছেন সানজিদা প্রীতি, সাখাওয়াত হোসেন রিজভী, মনিরুল ইসলাম রুবেল, চেতনা রহমান ভাষা, শশাংক সাহা, মো. সোহেল রানা, মিতুল রহমান, মো. সোহেল রানা, তানজি কুন, সাইদুর রহমান শাহীন, শ্রাবণ শামীমসহ আরও অনেকে।

রাহুল আনন্দের সুরে খোয়াবনামার সংগীতায়োজন করেছেন নীল কামরুল। কোরিওগ্রাফি স্নাতা শাহরিনের। আর মঞ্চ সজ্জা ও আলোক ভাবনায় থাকছেন এবি এস জেম ও ঠাণ্ডু রায়হান।

সারাদিন/২৫ফেব্রুয়ারি/টিআর/এএইচ