লামায় দুর্যোগ ঝুঁকি হ্রাস ও নিরাপত্তা বিষয়ক কর্মশালা

বান্দরবানে লামা উপজেলায় মাল্টি পারপাস সাইক্লোন সেল্টার প্রকল্পের আওতায় বিদ্যালয় দুর্যোগ ঝুঁকি হ্রাস ও নিরাপত্তা র্শীষক বিষয়ক দুই দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (ফেব্রুয়ারি) উপজেলা পরিষদ সভা কক্ষে এই কর্মশালা শুরু হয়।

ইউএসএইডের অর্থায়নের সেভ দ্য চিলড্রেন এবং রাঙ্গামাটি স্থানীয় উন্নয়ন সংস্থা গ্রীন হিল এর উদ্যোগে ও লামা উপজেলা প্রশাসনের সহযোগীতায় এই কর্মশালা শুরু হয়। প্রশিক্ষণ কর্মশালায় ট্রেইনার ছিলেন, সেভ দ্য চিলড্রেন সংস্থার ডিআরআর ম্যানেজার মোহাম্মদ কামরুজ্জামান ও সঞ্চালনা করেন গ্রীন হিলে উক্ত প্রকল্পের সুপারভাইজার কির্তীকা চাকমা।

উপজেলা নির্বাহী অফিসার নূর-এ-জান্নাত রুমির সভাপতিত্বে প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথি ছিলেন
লামা উপজেলা চেয়ারম্যান মোস্তফা জামাল। এতে উপজেলা ভাইস চেয়ারম্যান মো. জাহেদ উদ্দিন, মিল্কী রাণী দাশ, থানা অফিসার ইনচার্জ অপ্পেলা রাজু নাহা, সেভ দ্য চিলড্রেন সিনিয়র ম্যানেজার কিউ. এম. দিলদার মাহমুদ ও গ্রীন হিলের সমন্বয়কারী আন চাকমা উপস্থিত ছিলেন।

প্রশিক্ষণ কর্মশালায় বিদ্যালয় নিরাপত্তা পরিকল্পনা, জরুরী পরিস্থিতিতে শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখার পদ্ধতি, বাংলাদেশের দুর্যোগ ধরণ, ইমারাত নির্মাণ আইন, বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের ভূমিকা, ইউনিয়ন, উপজেলা এবং ওয়ার্ড পর্যায়ে দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির গঠন, দূর্যোগ সংক্রান্ত সরকারের বিভিন্ন আদেশ ও প্রজ্ঞাপন, জলবায়ু পরিবর্তন ইত্যাদি বিষয়ে উপর বিস্তারিত আলোচনা হয়।

উল্লেখ্য, ২০১৯ সালের মে মাস থেকে এ প্রকল্পটি আলীকদম, লামা ও নাইক্ষ্যংছড়ি উপজেলার মোট ২৮ টি বিদ্যালয়কে কেন্দ্র করে প্রকল্পটি বাস্তবায়ন করা হয়েছে।

সারাদিন/২৪ফেব্রুয়ারি/এএইচ