ইরানি নির্বাচনে ৪২ ভাগেরও বেশি ভোট পড়েছে

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ২:২৯ অপরাহ্ণ, ২৪/০২/২০২০

ইসলামি প্রজাতন্ত্র ইরানের জাতীয় সংসদ নির্বাচনে শতকরা ৪২ ভাগের বেশি বৈধ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। রোববার (২৪ ফেব্রুয়ারি) সাংবাদিকদের সঙ্গে আলাপের সময় ইরানের স্বরাষ্ট্রমন্ত্রী আব্দুর রেজা রহমানি ফাজলি এ তথ্য জানান।

তিনি বলেন, এবারের নির্বাচনে মোট পাঁচ কোটি ৭৯ লাখ ১৮ হাজার বৈধ ভোটার ছিলেন যার মধ্যে শতকরা ভোট দিয়েছেন দুই কোটি ৪৫ লাখ ১২ হাজার ভোটার যা মোট ভোটারের শতকরা ৪২.৫৭ ভাগ। প্রদত্ত ভোটের মধ্যে শতকরা ৪৮ ভাগ নারী ভোট এবং ৫২ ভাগ পুরুষ ভোট বলে জানান ইরানের স্বরাষ্ট্রমন্ত্রী। সূত্র: পার্সটুডে

শুক্রবার (২১ ফেব্রুয়ারি) ইরানের জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয় এবং এ নির্বাচনে এখন পর্যন্ত রক্ষণশীল প্রার্থীরা এগিয়ে রয়েছেন। সারাদেশে ২৯০টি সংসদীয় আসনে নির্বাচন হয়েছে এবং বলা হচ্ছে এই নির্বাচন মূলত আমেরিকার বিরুদ্ধে ইরানের জনগণের ঐক্য প্রদর্শনের নির্বাচন।

২০১৫ সালের পরমাণু সমঝোতা থেকে আমেরিকা নিজেকে প্রত্যাহার করে এবং ইরানি জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার মধ্যদিয়ে ইরানের সঙ্গে চরম শত্রুতা সৃষ্টি করেছে। মার্কিন এই শত্রুতার বিরুদ্ধে ইরানি জনগণের রুখে দাঁড়ানোর প্রতীক হিসেবে এ নির্বাচনকে দেখা হচ্ছে।

সারাদিন/৪২ফেব্রুয়ারি/টিআর