স্পেনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

স্পেন প্রতিনিধিস্পেন প্রতিনিধি
প্রকাশিত: ৫:০৬ অপরাহ্ণ, ২৩/০২/২০২০

স্পেনের রাজধানী মাদ্রিদে নানা আয়োজনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। বাংলাদেশ কমিউনিটি ইন স্পেনসহ বিভিন্ন সামাজিক, রাজনৈতিক সংগঠনের সার্বিক সহযোগিতায় পালিত হয় দিবসটি। শুক্রবার (২১ফেব্রুয়ারি) স্থানীয় সময় সন্ধ্যা ৭টায় মাদ্রিদে বাংলাদেশি অধ্যুষিত লাভাপিয়েস চত্বরে অস্থায়ী শহীদ মিনার স্থাপন ও সেখানে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান বাংলাদেশিরা।

স্থানীয় সময় রাত ৭টা ৩০ মিনিটে অস্থায়ী শহীদ মিনারে প্রথমে পুষ্পস্তবক অর্পণ করেন রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার। এ সময় তার সঙ্গে উপস্থিত ছিলেন দূতাবাসের চার্জ দ্যা এফেয়ার্স এম হারুন আল রাশিদ, কমার্শিয়াল কাউন্সিলর রেদোয়ান আহমেদসহ দূতাবাস কর্মকর্তারা।

এরপর পর্যায়ক্রমে বাংলাদেশ অ্যাসোসিয়েশন, আওয়ামী লীগ ও এর অঙ্গ সংগঠনের স্থানীয় শাখা, বিএনপি,জাতীয় পার্টি, ও এর অঙ্গ সংগঠনের স্থানীয় শাখা, বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেন, গ্রেটার সিলেট অ্যাসোসিয়েশন, বৃহত্তর ঢাকা অ্যাসোসিয়েশন,খুলনা বিভাগীয় কল্যাণ সমিতি।

চট্টগ্রাম সমিতি, বিক্রমপুর-মুন্সিগঞ্জ সমিতি, কানেক্ট বাংলাদেশ, সাবেক ছাত্রদল অর্গানাইজেশন, সামাজিক সংগঠন আলোক কুঞ্জ, বাংলাদেশ ব্যবসায়ী সমিতি, মানবাধদিকার সংগঠন ভালিয়ান্ত বাংলাসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন।

এ ছাড়া মাদ্রিদে বাংলাদেশি আরও কয়েকটি সামাজিক ও রাজনৈতিক সংগঠন পৃথকভাবে একুশ উপলক্ষে আলোচনার আয়োজন করে।

সারাদিন/২৩ফেব্রুয়ারি/টিআর/এএইচ