বাজারে এলো অ্যান্ড্রয়েড ১১, থাকছে ফোল্ডেবল ডিসপ্লে সাপোর্ট

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৯:০১ অপরাহ্ণ, ২২/০২/২০২০

স্মার্টফোনের জন্য দারুণ জনপ্রিয় অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েডের আপডেট এনেছে গুগল। এটি অ্যান্ড্রয়েড ১১। এটিতে থাকছে অত্যাধুনিক সব ফিচার। এই আপডেটে ফোল্ডেবল স্মার্টফোনের জন্য একাধিক ফিচার যোগ করা হয়েছে। এছাড়াও ক্যামেরায় বিশেষ ফিচার যোগ হয়েছে।

জানা যায়, এটিতে বিশেষ ভাবে নজর দেওয়া হয়েছে গ্রাহকের গোপনীয়তায়। বলা হচেছ, বাজার কাঁপাতে চলতি মাসেই এই অ্যান্ড্রয়েডের লেটেস্ট ভার্সন আনছে গুগল।

এছাড়াও আর কী কী থাকছে এই আপডেট ভার্সনে;

বিভিন্ন ধরনের ফোল্ডেবল ডিসপ্লে সাপোর্ট থাকছে। এই ভার্সনে নোটিফিকেশনের মধ্যেই কনভার্সেশন দেখে নেওয়া যাবে। শুধু তাই নয় সঙ্গে যোগ হয়েছে নোটিফিকেশনে বাবল এপিআই । এই ফিচারে অন্য কাজ করার সময় বাবলের মধ্যেই নোটিফিকেশন দেখে নেওয়া যাবে।

আর এই নোটিফিকেশন থেকে রিপ্লাইয়ের সময় ছবি কপি/ পেস্ট করা যাবে। ক্রোম ব্রাউজার থেকে ছবি কপি করে জি-বোর্ড থেকে পেস্ট করা যাবে।

এছাড়াও বিশেষ নজর দেওয়া হয়েছে গোপনীয়তা ও সুরক্ষা সংক্রান্ত বিষয়। লোকেশন ও মাইক ও ক্যামেরায় একবার পার্মিশন দেওয়া যাবে। এছাড়াও বায়োমেট্রিক সিকিউরিটি ব্যবহার করে বিভিন্ন তথ্য সেভ করে রাখা যাবে।

শোনা যাচ্ছে, পিক্সেল ফোর, পিক্সেল থ্রিএ, পিক্সেল থ্রি ও পিক্সেল টু -এর অ্যান্ড্রয়েডের ১১ ডেভেলপার ভার্সানে ইমেজ ফাইল ডাউনলোড করা যাচ্ছে। শুধুমাত্র ডেভেলপারদের জন্য এই ভার্সান সামনে এসেছে এমনটাই জানিয়েছে গুগল কতৃপক্ষ। শীঘ্রই আমন্ত্রণের ভিত্তিতে সাধারণ গ্রাহকের জন্য বিটা ভার্সান হাজির হবে।

আন্তর্জাতিক গণমাধ্যমের বরাতে জানা যায়, অ্যান্ড্রয়েড ১১-এর প্রথম ডেভেলপার প্রিভিউ: ফেব্রুয়ারি। দ্বিতীয় ডেভেলপার প্রিভিউ: মার্চ। তৃতীয় ডেভেলপার প্রিভিউ: এপ্রিল। প্রথম বিটা: মে। দ্বিতীয় বিটা: জুন। তৃতীয় বিটা: জুলাই-সেপ্টেম্বর। ফাইনাল বিল্ড: জুলাই-সেপ্টেম্বর মাসেই।

সারাদিন/২২ ফেব্রুয়ারি