মাত্র এক ঘণ্টা সাইকেল চালালে কমবে ক্যান্সার-হৃদরোগের ঝুঁকি

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৪:২০ অপরাহ্ণ, ২২/০২/২০২০

ক্যান্সার সব বয়সেই হতে পারে। তবে এটি মরণঘাতি রোগ নয়। কেমোথেরাপির মাধ্যমে প্রাথমিক অবস্থায় মাত্র ছয় মাসেই সুস্থ্য হয়ে যাওয়া যায়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে বর্তমান বিশ্বে প্রতি ৮ জনের মধ্যে ১ জন ক্যান্সারে আক্রান্ত। এর পাশাপাশি বেড়েছে হৃদরোগের ঝুঁকি।

এই সমস্যা থেকে মুক্তি দিতে বিশেষজ্ঞদের বিভিন্ন মত। ব্রিটিশ গবেষকদের দাবি, নিয়মিত সাইকেল চালালে ক্যান্সার ও হৃদরোগের ঝুঁকি কমে যাবে অনেকটাই।

স্কটল্যান্ডের ইউনিভার্সিটি অব গ্লাসগোর গবেষকেরা প্রায় আড়াই লক্ষ মানুষের উপর পাঁচ বছর ধরে একটি গবেষণা করে। যাতে দেখা গিয়েছে যে প্রতিদিন যদি কর্মক্ষেত্রে, সাইকেলে করে যাতায়াত করা যায় তাহলে ঝুঁকি কমবে ক্যান্সার ও হৃদরোগের। নিয়মিত সাইকেল চালালে ৪৫ শতাংশ ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে। আর হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে ৪৬ শতাংশ। গবেষণা চলাকালীন ২ হাজার জনের মৃত্যুও হয়।

এই গবেষণা থেকে আরও জানা গিয়েছে যে, ব্যক্তিগত গাড়িতে না চড়ে কর্মস্থলে যদি হেটে যাওয়া যায় তাহলে অনেকটাই ঝুঁকি কমবে এই রোগগুলির থেকে। কিন্তু সাইকেল চালিয়ে যে ফলটা পাওয়া যাবে তা হাটাতে পাওয়া যাবে না। কারণ কেউই বেশিক্ষন হাটতে পারেনা। যত বেশি সাইকেল চালানো যাবে ততই উপকারিতা পাওয়া যাবে। ফিট থাকার জন্য অনেকেই জিম করেণ। কিন্তু জেনে রাখুন, সাইকেল চালিয়ে অনেকটাই ফিট থাকা যায়।

সারাদিন/২২ফেব্রুয়ারি/টিআর/এএইচ