জিম্বাবুয়ের দখলে প্রথম সেশন

জেষ্ঠ্য প্রতিবেদকজেষ্ঠ্য প্রতিবেদক
প্রকাশিত: ১:৫৪ অপরাহ্ণ, ২২/০২/২০২০

রাজধানীর মিরপুরে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের একমাত্র টেস্ট শুরু হয়েছে সকাল সাড়ে নয়টায়। প্রথম দিনে টস হেরে ফিল্ডিং করতে নেমেছে বাংলাদেশ। শুরু থেকেই নিয়ন্ত্রিত বোলিং করতে থাকেন টাইগার বোলাররা। কেভিন কাসুজাকে ফিরিয়ে দিনের প্রথম সাফল্য এনে দেন আবু জায়েদ রাহী। তবে মধ্যাহ্ন বিরতি পর্যন্ত আর সাফল্যের দেখা পায়নি টাইগার বোলাররা।

দলীয় ৭ রানের মাথায় ব্যক্তিগত ৪ রান করে নাঈম হাসানের হাতে ধরা পড়েন কাসুজা। দ্বিতীয় উইকেটে জুটিতে জিম্বাবুয়েকে পথ দেখান প্রিন্স মাসভাউরে ও অধিনায়ক ক্রেইগ আরভিন। বাংলাদেশের বোলারদের বেশ ভালোভাবেই খেলতে থাকেন তারা। দুইজনে ৭৩ রানের জুটি গড়েন। মধ্যাহ্ন বিরতি পর্যন্ত প্রথম ইনিংসে জিম্বাবুয়ের সংগ্রহ ১ উইকেটে ৮০ রান। মাসভাউরে ৪৫ ও আরভিন ২৬ রানে অপরাজিত আছেন।

বাংলাদেশের সম্প্রতি টেস্ট পারফরম্যান্স মোটেও সন্তোষজনক নয়। শেষ ছয়টি টেস্টের পাঁচটিতে ইনিংস ব্যবধানে হেরেছে টাইগাররা। আর ঘরের মাঠে টেস্টে নবাগত আফগানিস্তানের কাছে হেরেছে মুমিনুলের দল। ম্যাচটি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের না হলেও আত্মবিশ্বাস ফিরে পেতে জয়ের জন্যই মাঠে নেমেছে বাংলাদেশ।

অন্যদিকে জিম্বাবুয়ে সম্প্রতি টেস্টে দারুণ পারফরম্যান্স করেছে। ১৪ মাস পর টেস্ট ক্রিকেটে ফিরে সর্বশেষ শ্রীলঙ্কার বিপক্ষে লড়াই করে ভালো ক্রিকেট খেলেছে। আর বাংলাদেশে প্রায় সফর করতে আসা দলটির এই দেশের কন্ডিশনও পরিচিত। তাই চেনা কন্ডিশন কাজে লাগিয়ে ধারাবাহিক পারফরম্যান্স ধরে রাখতে চায় জিম্বাবুয়ে।

সারাদিন/২২ফেব্রুয়ারি/টিআর