রেল মন্ত্রণালয়ের অষ্টম প্রতিষ্ঠা বার্ষিকী বুধবার

নিজস্ব প্রতিনিধিনিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: ৫:২৫ অপরাহ্ণ, ০২/১২/২০১৯

আগামী বুধবার (৪ ডিসেম্বর) রেলপথ মন্ত্রণালয়ের অষ্টম প্রতিষ্ঠা বার্ষিকী অনুষ্ঠিত হবে। আর রেলওয়ে সেবা সপ্তাহ পালন করবে। তবে সেবা সপ্তাহ ০৪ থেকে ১১ ডিসেম্বর পর্যন্ত অব্যাহত থাকবে। এই তথ্য নিশ্চিত করেছেন রেল মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মোঃ শরিফুল আলম।

জানা গেছে, এই প্রতিষ্ঠা বার্ষিকী ও সেবা সপ্তাহ উপলক্ষ্যে রেলপথ মন্ত্রণালয় ও বাংলাদেশ রেলওয়ে কিছু কর্মপরিকল্পনা গ্রহণ করেছে। এগুলোর মধ্যে রয়েছে রেলপথ মন্ত্রণালয় ও রেলওয়ের কর্মকর্তাদের সমন্বয়ে ১০টি টাস্কফোর্স গঠন করা হবে। এই টাস্কফোর্স ট্রেনের সময় সূচী, প্লাটফর্ম দেখা, ওভার ব্রীজের অবস্থা, চলন্ত ট্রেন ও বাথ রুমে বিদ্যুৎ-পানি-লাইটের অবস্থা, যাত্রীদের সাথে সৌজন্য মূলক আচরণ এবং নিয়োজিত কর্মকর্তাদের কার্যক্রম পর্যবেক্ষণ করবে।

সেবা সপ্তাহ উপলক্ষে রেলওয়ের হাসপাতাল সংলগ্ন স্টেশনগুলোতে যাত্রীদের জন্য চিকিৎসা সেবা দেওয়া হবে। এখানে প্রাথমিক চিকিৎসা হিসেবে যাত্রীদের বøাড প্রেসার এবং ডায়বেটিকস চেক করা হবে।

সেবা সপ্তাহ উপলক্ষ্যে পুলিশিং কার্যক্রম জোরদার থাকবে এবং যাত্রী সেবা নিশ্চিতকরণে বাহিনীকে প্রয়োজনীয় দিক নির্দেশনা দেবেন সংশ্লিষ্ট কর্মকর্তাগণ।

সেবা সপ্তাহে টাস্কফোর্সের কর্মকর্তাগণ টিকিট কালোবাজীরোধে প্রয়োজনীয় পদক্ষেপ নেবেন। যাত্রীদের বিনা দুর্ভোগে টিকিট প্রাপ্তিই সব থেকে বড় সেবা; বিনা হয়রানিতে যাত্রীদের টিকিট প্রাপ্তি নিশ্চিত করার ব্যবস্থা নেয়া হবে। টাস্কফোর্স যাত্রীদের টিকিট প্রাপ্তি এবং টিকিট সংক্রান্ত তথ্য প্রাপ্তি নিশ্চিত করবে।

প্রতিষ্ঠা বার্ষিকী এবং সেবা সপ্তাহ উপলক্ষে স্টেক হোল্ডারদের নিয়ে রেলভবনে একটি আলোচনা সভার আয়োজন করা হবে।

সারাদিন/২ডিসেম্বর/টিআর