পুঁজিবাজারে কমেছে লেনদেন ও সূচক

নিজস্ব প্রতিবেদকনিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৭:৫৩ অপরাহ্ণ, ২০/০২/২০২০

পুঁজিবাজারে লেনদেন ও সূচক কয়েকদিন উর্ধ্বমুখী থাকার পর সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (২০ফেব্রুয়ারি) দেশের দুই বাজারেই কমেছে লেনদেন ও সূচক। এ দিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ২৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৪ হাজার ৭৩৩ পয়েন্টে। অন্য শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএএসপিআই ৩০ পয়েন্ট কমে দাড়িয়েছে ১৪ হাজার ৫২৫ পয়েন্টে।

বৃহস্পতিবার ডিএসই সূত্রে দেখা যায়, ডিএসই প্রধান সূচক ডিএসইএক্স ২৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৪ হাজার ৭৩৩ পয়েন্টে। অন্য দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৮৯ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৫৯২ পয়েন্ট।

এদিন লেনদেন হয়েছে ৭৭০ কোটি ৬০ লাখ টাকার শেয়ার। যা বুধবার থেকে ৬৬ কোটি ৫৪ লাখ টাকা কম। ডিএসইতে ৩৫৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৮৩টির,কমেছে ২৪৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির।

অপরদিকে বৃহস্পতিবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৩০ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪ হাজার ৫২৫ পয়েন্টে। ২৮ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছে। লেনদেন হয়েছে ২৬৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৭৫টির, কমেছে ১৬৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির দর।

সারাদিন/২০ফেব্রুয়ারি/টিআর/এএইচ