টিআইবির ট্রাস্টি বোর্ডের নতুন চেয়ারপারসন অধ্যাপক ড. পারভীন হাসান

বিশেষ প্রতিবেদকবিশেষ প্রতিবেদক
প্রকাশিত: ৭:৪৩ অপরাহ্ণ, ২০/০২/২০২০

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর ট্রাস্টি বোর্ডের নতুন চেয়ারপারসন নির্বাচিত হয়েছেন সেন্ট্রাল উইমেন্স ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. পারভীন হাসান। তিনি শুক্রবার (২২ ফেব্রুয়ারি) থেকে অ্যাডভোকেট সুলতানা কামালের স্থলাভিষিক্ত হবেন।

এছাড়া প্রাক্তন মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদার বোর্ডের নতুন মহাসচিব হিসেবে এবং অধ্যাপক ড. তাসনিম সিদ্দিকী ও অ্যাডভোকেট সুস্মিতা চাকমা নতুন সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন। বুধবার (১৯ ফেব্রুয়ারি) টিআইবির ধানমন্ডিস্থ কার্যালয়ে অনুষ্ঠিত বোর্ডের ১০৩তম সভায় সর্বসম্মতিক্রমে তাদের এইপদে নির্বাচন করা হয়।

টিআইবির উদ্যোগে পরিচালিত দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলনে অসামান্য অবদান রাখার জন্য বোর্ড সর্বসম্মতিক্রমে বিদায়ী চেয়ারপারসন অ্যাডভোকেট সুলতানা কামালের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করে। এছাড়া বোর্ড বিদায়ী সদস্য এম. হাফিজউদ্দিন খান ও ড. আকবর আলি খানকে টিআইবির কার্যক্রমে ভূমিকা ও অবদান রাখার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করে। ট্রাস্টি হিসেবে মেয়াদ শেষ হলেও তারা সাধারণ পর্ষদের সদস্য হিসেবে টিআইবির সাথে সংযুক্ত থাকবেন।

প্রসঙ্গত, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রাক্তন শিক্ষক শিক্ষাবিদ অধ্যাপক ড. পারভীন হাসান যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে ইসলামিক স্থাপত্য বিষয়ে ডক্টরেট ডিগ্রি অর্জন করেন।

অধ্যাপক ড. তাসনিম সিদ্দিকী ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক হিসেবে এবং রিফিউজি অ্যান্ড মাইগ্রেটরি মুভমেন্টস রিসার্চ ইউনিট এর প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি অস্ট্রেলিয়ার গ্রিফিথ বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

অ্যাডভোকেট সুস্মিতা চাকমা ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদ থেকে এলএলবি ও এলএলএম ডিগ্রি অর্জন করেন। তিনি পার্বত্য চট্টগ্রামের প্রথম আদিবাসী নারী আইনজীবি। তিনি জেলা আইনজীবি সমিতি, রাঙ্গামাটির প্রাক্তন সাধারণ সম্পাদক এবং বর্তমান সদস্য। আইন পেশার পাশাপাশি তিনি দীর্ঘদিন যাবত মানবাধিকার, সুশাসন ও নারী অধিকার বিশেষ করে আদিবাসী নারীদের সমঅধিকার প্রতিষ্ঠায় কাজ করছেন।

উল্লেখ্য, ট্রাস্টি বোর্ড টিআইবির সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরাম। বোর্ডেরঅন্যান্য সদস্যরা হলেন মাহফুজ আনাম, সিনিয়র অ্যাডভোকেট তৌফিক নেওয়াজ, সৈয়দা রুহী গজনবী, পারভিন মাহমুদ এফসিএ, আবুল মোমেন এবং অধ্যাপক ড. ফখরুল আলম।

সারাদিন/২০ফেব্রুয়ারি/টিআর