প্রখ্যাত সাংবাদিক ফয়েজ আহমদের মৃত্যুবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদকনিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৫:৫৯ অপরাহ্ণ, ২০/০২/২০২০

বাংলাদেশের প্রখ্যাত সাংবাদিক ফয়েজ আহমদ ২০১২ সালের ২০ ফেব্রুয়ারি মৃত্যুবরণ করেন। তিনি ১৯২৮ সালের ২ মে ঢাকা জেলার বিক্রমপুর পরগনার বাসাইলভোগ গ্রামে জন্মগ্রহণ করেন। গ্রামটি বর্তমানে মুন্সীগঞ্জ জেলার অন্তর্ভুক্ত।

ফয়েজ আহমদের বাবার নাম গোলাম মোস্তফা চৌধুরী এবং মা আরজুদা বানু। মাত্র ১৬ বছর বয়সে সাহিত্যের টানে তিনি কলকাতার সওগাত অফিসে হাজির হয়েছিলেন। সেখানে পরিচয় হন বিখ্যাত দুই কবি আহসান হাবীব ও হাবীবুর রহমানের সঙ্গে। তারা আরও লেখার জন্য তাকে উৎসাহিত করেন। দেশভাগের পর ‘সওগাত’ পত্রিকা ঢাকায় চলে আসে।

‘সওগাত’ অফিসেই পত্রিকাটির সম্পাদক নাসিরুদ্দীন সাহেবের সর্বাত্মক সহযোগিতায় প্রগতি ও মুক্তবুদ্ধির ধারক হিসেবে পাকিস্তান সাহিত্য সংসদের জন্ম হয়। ফয়েজ আহমদ তখন এই সংসদের প্রথম সাধারণ সম্পাদক হিসেবে ঢাকায় সাংস্কৃতিক পরিমণ্ডল গড়ে তোলার প্রয়াস নিয়েছিলেন। ১৯৪৮ সালে সাংবাদিক জীবনের শুরু। তিনি ইত্তেফাক, সংবাদ, আজাদ ও পরে পূর্বদেশে চিফ রিপোর্টার ছিলেন।

১৯৫০ সালে ‘হুল্লোড়’ এবং ১৯৭১ সালে ‘স্বরাজ’ পত্রিকার সম্পাদক ছিলেন। ১৯৬৬ সালে তার চেষ্টায় রেডিও পেইচিংয়ে বাংলা ভাষায় অনুষ্ঠান প্রচার শুরু হয়। এ ছাড়া তিনি ঢাকা রেডিওতে ১৯৫২-৫৪ সালে ‘সবুজমেলা’ বিভাগটি পরিচালনা করেছেন। মুক্তিযুদ্ধের পর তিনি বাংলাদেশ সংবাদ সংস্থার প্রথম প্রধান সম্পাদক নিযুক্ত হন। শিশুতোষ সাহিত্যিক হিসেবেও তিনি খ্যাতিমান। তার প্রকাশিত গ্রন্থের সংখ্যা শতাধিক। এর মধ্যে ‘মধ্যরাতের অশ্বারোহী’ বহুল পঠিত।

সারাদিন/২০ফেব্রুয়ারি/টিআর