‘বাংলা ভাষাকে মর্যাদা করতে হবে’

বিশেষ প্রতিবেদকবিশেষ প্রতিবেদক
প্রকাশিত: ৫:০৩ অপরাহ্ণ, ২০/০২/২০২০

ছবি: ফোকাস বাংলা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাজের প্রয়োজনে অন্য ভাষার ব্যবহার প্রয়োজন হলেও নিজের ভাষা বাংলাকে সম্মান, মর্যাদা দেয়ার আহ্বান জানিয়েছেন। বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে একুশে পদক বিতরণী অনুষ্ঠানে এ আহ্বান জানান তিনি।

প্রধানমন্ত্রী আরও বলেন, একুশের ভাষা আন্দোলনের হাত ধরেই বাংলাদেশ পেয়েছে স্বাধীনতা। তাই একুশ আমাদের আত্মমর্যাদার প্রতীক। আওয়ামী লীগ ক্ষমতায় না এলে মাতৃভাষা বাংলা বিশ্বব্যাপী এ মর্যাদা পেত না।

এ সময় তিনি আরও বলেন, ইতিমধ্যে দেশ অনেক এগিয়েছে। এ অগ্রযাত্রা অব্যাহত থাকবে এবং বাংলাদেশের কথা শুনলে যেন বিশ্বে কেউ অবহেলা করতে না পারে, বাংলাদেশকে যেন সম্মান করে, সেভাবেই দেশকে উন্নত সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে তোলা হবে।

শেখ হাসিনা বলেন, মানুষ যাতে দেশের প্রকৃত ইতিহাস জানতে না পারে সে জন্যই পাকিস্তানী গোয়েন্দা সংস্থার রিপোর্ট প্রকাশ করা হচ্ছে। বারবার ইতিহাস বিকৃত করা হয়েছে। বঙ্গবন্ধুর নাম মুছে ফেলার চেষ্টা হয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, ‘দেশের ইতিহাস বারবার বিকৃত হয়েছে। ইতিহাস কেউ মুছে ফেলতে পারে না। ইতিহাস-ইতিহাসই। অন্য ভাষা শেখার প্রয়োজন আছে, তবে বাংলা ভাষাকে বিসর্জন দিয়ে নয়। পৃথিবীর কোনো দেশেই কোনো নেতার বিরুদ্ধে লেখা গোয়েন্দা প্রতিবেদন কেউ প্রকাশ করেনি। আমি এটা করেছি। কারণ, ভাষা আন্দোলন থেকে মুক্তিযুদ্ধ, সবকিছু থেকে বঙ্গবন্ধুর নাম মুছে ফেলার একটা চেষ্টা করা হয়েছে দীর্ঘ ২১ বছর। তাই আমি চেয়েছি, সত্যটা মানুষের জানা উচিত।

তিনি বলেন, ‘এই গোয়েন্দা প্রতিবেদনের চার খণ্ড বই আকারে প্রকাশ হয়েছে। পঞ্চম খণ্ড প্রকাশ হচ্ছে। মোট চৌদ্দ খণ্ড প্রকাশ করা হবে। বাংলাদেশের যে ইতিহাস, তার বিরাট অংশ এই গোয়েন্দা প্রতিবেদনে পাওয়া যায়।’

প্রধানমন্ত্রী জানান, দেশের ইতিহাস-ঐতিহ্য, ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করে এ অগ্রযাত্রা অব্যাহত রাখা হবে। বাংলা ভাষা, সংস্কৃতি ও সাহিত্যকে আরও এগিয়ে নিতে দেশের শিল্পী-সাহিত্যিক ও বুদ্ধিজীবীদের প্রতি কৃতজ্ঞতা জানান প্রধানমন্ত্রী।

অমর একুশে ফেব্রুয়ারি এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ২০ ব্যক্তি ও একটি প্রতিষ্ঠানকে ‘একুশে পদক-২০২০’ প্রদান করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

৫ ফেব্রুয়ারি নিজ নিজ ক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ সরকারের সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় ২০২০ সালের একুশে পদক বিজয়ীদের নাম ঘোষণা করে।

সারাদিন/২০ফেব্রুয়ারি/টিআর