সিরিয়ার ৯০ ভাগ ভূখণ্ড সেনাবাহিনীর নিয়ন্ত্রণে: রাশিয়া

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ২:০২ অপরাহ্ণ, ১৯/০২/২০২০

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু বলেছেন, সিরিয়ার সেনাবাহিনী দেশটির শতকরা ৯০ ভাগ ভূমি সন্ত্রাসীদের কাছ থেকে পুনরুদ্ধার করেছে। সিরিয়ার সেনাবাহিনী সম্প্রতি সেদেশের উত্তরাঞ্চলীয় আলেপ্পো ও ইদলিব প্রদেশের ৭০০ বর্গকিলোমিটারেরও বেশি এলাকা সন্ত্রাসীদের কাছ থেকে পুনরুদ্ধার করেছে। শোইগু মঙ্গলবার ১৮ (ফেব্রুয়ারি) মস্কোয় এক বক্তব্যে তিনি এসব কথা বলেন। সূত্র: পার্সটুডে

এদিকে তিনি সিরিয়ার জ্বালানী খাতের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়ারও আহ্বান জানিয়েছেন।

এক মাস ধরে চলা এ অভিযানে সিরিয়ার সেনাবাহিনী ইদলিব প্রদেশের কেন্দ্রীয় শহরের ৩০ কিলোমিটারের মধ্যে পৌঁছে গেছে এবং বহু বছর পর আলেপ্পো-দামেস্ক মহাসড়কের নিয়ন্ত্রণ পুনরুদ্ধার করেছে। সেইসঙ্গে তারা পশ্চিম আলেপ্পো থেকে সন্ত্রাসীদের হটিয়ে দিয়েছে এবং সিরিয়ার বাণিজ্যিক রাজধানী বলে পরিচিত এই নগরী বর্তমানে সেনাবাহিনীর পূর্ণ নিয়ন্ত্রণে চলে এসেছে।

এ অবস্থায় রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সিরিয়ার জ্বালানী খাতের ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করার জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান জানিয়েছেন।

এদিকে ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ নতুন করে সিরিয়ার কেন্দ্রীয় ব্যাংকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে ইউরোপে ওই ব্যাংকের সম্পদ জব্দ করেছে। একইসঙ্গে সিরিয়ায় পুজি বিনিয়োগ ও দেশটির তেল খাতের ওপরও নিষেধাজ্ঞা আরোপ করেছে ইইউ। সিরিয়ার সেনাবাহিনী যখন আলেপ্পো ও ইদলিব প্রদেশে সন্ত্রাসীদের বিরুদ্ধে যুদ্ধে বড় ধরনের বিজয় অর্জন করেছে তখন এ নিষেধাজ্ঞা আরোপ করা হলো।

ইদলিব হচ্ছে সিরিয়ায় উগ্র সন্ত্রাসীদের সর্বশেষ ঘাঁটি। সেনাবাহিনী এই প্রদেশের পাশাপাশি পশ্চিম আলেপ্পো ও পূর্ব লাতাকিয়া পুনরুদ্ধার করতে পারলে সিরিয়া থেকে উগ্র সন্ত্রাসীরা পুরোপুরি নির্মূল হয়ে যাবে।

সারাদিন/১৯ফেব্রুয়ারি/টিআর