থাইরয়েডের সমস্যায় থেকে সুস্থ থাকার উপায়

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৪:৫৭ অপরাহ্ণ, ১৭/০২/২০২০

আমাদের শরীরের জন্য থাইরয়েড হরমোনের একটি নির্দিষ্ট মাত্রা আছে। ওই নির্দিষ্ট মাত্রার থেকে কম বা বেশি হরমোন উৎপাদিত হলেই শরীরের উপর নানা রকমের বিরূপ প্রভাব পড়তে শুরু করে। শুরু হয় থাইরয়েডের সমস্যা। মেয়েদের মধ্যে এই সমস্যা একটু বেশিই লক্ষ্য করা যায়। তবে কিছু নিয়ম মেনে চলতে পারলে থাইরয়েডের সমস্যা সহজেই নিয়ন্ত্রণে রাখা সম্ভব।

চলুন জেনে নেই থাইরয়েডের সমস্যা থেকে মুক্তির উপায়-

১) থাইরয়েডের সমস্যা থাকলে সঠিক ডায়েটের সঙ্গে সঙ্গে প্রতিদিন নিয়ম করে শরীরচর্চা বা ব্যায়াম করাও জরুরি। সাইকেল চালানো বা সাঁতার থাইরয়েডের সমস্যা কমাতে অত্যন্ত কার্যকরী।

২) থাইরয়েড ম্যানেজমেন্টের জন্য প্রোটিন অত্যন্ত জরুরি। তাই প্রতিদিনের খাদ্য তালিকায় অবশ্যই প্রোটিন সমৃদ্ধ খাবার রাখবেন। চিজ, পনির, ডিম, মুরগির মাংস পরিমিত পরিমাণে খেলে থাইরয়েড গ্ল্যান্ড ঠিক মতো কাজ করতে পারবে।

৩) আয়োডিন যুক্ত খাবার থাইরয়েডের সমস্যা কমাতে অত্যন্ত কার্যকরী। আয়োডিন যুক্ত নুন রান্নায় দিয়ে খাওয়া যেতে পারে। এ ছাড়া গাজর, কলা, দুধ, স্ট্রবেরি, সামুদ্রিক মাছ, শাকপাতা ও মৌসুমি সবজিতে যথেষ্ট পরিমাণ আয়োডিন রয়েছে। তাই পাতে রাখতে পারেন এই খাবারগুলিকেও।

৪) থাইরয়েড ভাল ভাবে কাজ করার জন্য রাতে পর্যাপ্ত পরিমাণ ঘুম অত্যন্ত জরুরি। তাই রাতের ঘুমের সঙ্গে কোনও আপোশ নয়। অনেকে রাতে জেগে থেকে দিনে বা ভোরের দিকে ঘুমান। যদি দিনের বেলাতেও আপনার পর্যাপ্ত পরিমাণ ঘুম হয়, তাহলে ক্ষতি নেই।

সারাদিন/১৭ফেব্রুয়ারি/টিআর/এএইচ