লন্ডন চলচ্চিত্র উৎসবে ‘মেড ইন বাংলাদেশ’

বিনোদন প্রতিবেদকবিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ২:৫৭ অপরাহ্ণ, ১৭/০২/২০২০

লন্ডনে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘হিউম্যান রাইটস ওয়াচ চলচ্চিত্র উৎসব’। এই উৎসব শুরু হবে ১২ মার্চ থেকে এবং শেষ হবে ২৯ মার্চ। উৎসবে তরুণ নির্মাতা রুবাইয়াত হোসেনের পরিচালিত চলচ্চিত্র ‘মেড ইন বাংলাদেশ’ যাচ্ছে বাংলাদেশের প্রতিনিধি হয়ে। উৎসবে বাংলাদেশ ছাড়াও ১৩টি দেশের ছবি অংশ নিচ্ছে। যেখানে থাকছেন ১১ জন নারী নির্মাতা।

সিনেমাটি লন্ডনের এই চলচ্চিত্র উৎসবে সমাপনী আয়োজন হিসেবে প্রদর্শিত হবে। এটি বাংলাদেশে নারী ক্ষমতায়নে ও আত্মনির্ভরশীলতা অর্জনে পোশাকশিল্পের যে ভূমিকা আছে তার আলোকে দৃঢ়চেতা নারী পোশাক শ্রমিকদের সংগ্রাম ও সাফল্যের গল্প নিয়ে নির্মিত হয়েছে।

সিনেমাটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন রিকিতা নন্দিনী শিমু, নভেরা হোসেন, দীপান্বিতা মার্টিন, পারভীন পারু, মায়াবী মায়া, মোস্তফা মনোয়ার, শতাব্দী ওয়াদুদ, জয়রাজ, মোমেনা চৌধুরী, ওয়াহিদা মল্লিক জলি ও সামিনা লুৎফা প্রমুখ। এছাড়া মিতা চৌধুরী ও ভারতের শাহানা গোস্বামী এতে অভিনয় করেছেন।

সিনেমাটি এর আগে ২০১৯ সালে লোকার্নো চলচ্চিত্র উৎসবের ওপেন ডোরস এ অংশ নিয়ে আর্টে ইন্টারন্যাশনালের নগদ পুরস্কার।

এই সিনেমাটি ফ্রান্স, ডেনমার্ক, পর্তুগাল ও বাংলাদেশের যৌথ প্রযোজনায় নির্মিত হয়েছে। সিনেমাটিতে মূল অর্থায়ন এসেছে ফ্রান্স সরকারের সিএনসি ফান্ড, নরওয়ে সরকার প্রদত্ত সোরফন্ড প্লাস, ইউরোপিয়ান ইউনিয়ন প্রদত্ত ইউরিমাজ ফান্ড ও ডেনমার্কের ড্যানিশ ফিল্ম ইনস্টিটিউট ফান্ড থেকে।

সারাদিন/১৭ফেব্রুয়ারি/টিআর/এএইচ