‘দেশে প্রায় ৭ লাখ অর্কিড ফুলের চাহিদা’

বিশেষ প্রতিবেদকবিশেষ প্রতিবেদক
প্রকাশিত: ১:১২ অপরাহ্ণ, ১৭/০২/২০২০

কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক বলেছেন, বর্তমানে বাংলাদেশে প্রায় সাত লাখ অর্কিড ফুলের স্টিকের চাহিদা রয়েছে। চাহিদা মেটাতে সাড়ে তিন লাখ অর্কিড ফুল আমদানি করতে হয়। রোববার (১৬ ফেব্রুয়ারি) জাতীয় সংসদে সরকারি দলের সদস্য মনজুর হোসেনের এক প্রশ্নের জবাবে তিনি এসব তথ্য জানান।

কৃষিমন্ত্রী আবদুর রাজ্জাক বলেন, বছরে তিন থেকে সাড়ে তিন লাখ ফুলের স্টিক উৎপাদিত হয় এবং তিন থেকে সাড়ে তিন লাখ অর্কিড ফুলের স্টিক আমদানি করতে হয়। সূত্রঃ বাসস

এক প্রশ্নের জবাবে কৃষিমন্ত্রী বলেন, ফুলের বিপণন ও সেবা সম্প্রসারণের লক্ষ্যে সারা দেশের ফুলের বাজারের সঙ্গে রাজধানী ঢাকার সংযোগ স্থাপনের লক্ষ্যে বাজার অবকাঠামো, সংরক্ষণ ও পরিবহনসুবিধার জন্য কৃষি সম্প্রসারণ অধিদপ্তর একটি প্রকল্প গ্রহণ করেছে। ঢাকা, মানিকগঞ্জ, ঝিনাইদহ, সাতক্ষীরা, চুয়াডাঙ্গাসহ ২০টি জেলায় এই প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। এ ছাড়া যশোরের ঝিকরগাছা উপজেলায় ফুল গবেষণা কেন্দ্র স্থাপন করার জন্য একটি প্রকল্প অনুমোদনের জন্য প্রক্রিয়াধীন।

মন্ত্রী জানান, কৃষকের ন্যায্য মূল্য প্রাপ্তির লক্ষ্যে ঢাকার মানিক মিয়া অ্যাভিনিউর কাছে সেচ ভবনের সামনে কৃষকের বাজার স্থাপন করা হয়েছে। প্রতি শুক্র ও শনিবার ওই বাজার পরিচালিত হচ্ছে। এ ছাড়া দেশের বিভিন্ন স্থানে আরও ৩০টি কৃষকের বাজার স্থাপন করা হচ্ছে।

সারাদিন/১৭ফেব্রুয়ারি/টিআর