ড. ওয়াজেদ মিয়ার ৭৮তম জন্মবার্ষিকী আজ

জ্যেষ্ঠ প্রতিবেদকজ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১২:৩২ অপরাহ্ণ, ১৬/০২/২০২০

 

বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ জামাতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বামী পরমাণু বিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ মিয়ার ৭৮তম জন্মবার্ষিকী রোববার ১৬ (ফেব্রুয়ারি)। উপমহাদেশের খ্যাতনামা এ বিজ্ঞানী আণবিক শক্তি কমিশনের চেয়ারম্যান ছিলেন।

১৯৪২ সালের এ দিনে রংপুরের পীরগঞ্জ উপজেলার ফতেহপুর গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে তার জন্ম। বিজ্ঞানে অবদানের স্বীকৃতি হিসেবে ‘স্যার জগদীশচন্দ্র বসু স্বর্ণপদক’ অর্জন করেন তিনি। বঙ্গবন্ধু আদর্শ মূল্যায়ন ও গবেষণা সংসদের প্রতিষ্ঠাতা সভাপতি ওয়াজেদ মিয়া আইয়ুব খান বিরোধী আন্দোলনসহ দেশে গণতন্ত্র ও মানুষের অধিকার প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ অবদান রেখে গেছেন।

আণবিক শক্তি বিজ্ঞানী সংঘ, পদার্থবিজ্ঞান সমিতি, বিজ্ঞান উন্নয়ন সমিতি, বিজ্ঞানী ও বিজ্ঞানজীবী সমিতি, রংপুর জেলা সমিতি এবং জাতীয় সমন্বিত উন্নয়ন ফাউন্ডেশনসহ বিভিন্ন সংগঠনে গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন তিনি। ২০০৯ সালের ৯ মে মারা যান এ স্বনামধন্য বিজ্ঞানী।

দিবসটি উপলক্ষে আওয়ামী লীগসহ বিভিন্ন দল ও সংগঠন ফতেহপুর গ্রামে মরহুমের কবরে পুষ্পার্ঘ্য অর্পণ, কবর জিয়ারত, মোনাজাত, মিলাদ ও দোয়া মাহফিল, আলোচনা সভা, গরিবদের মধ্যে খাবার বিতরণসহ নানা কর্মসূচি হাতে নিয়েছে। ড. এম এ ওয়াজেদ মিয়া মেমোরিয়াল ফাউন্ডেশন এবং বঙ্গবন্ধু আদর্শ মূল্যায়ন ও গবেষণা সংসদ অনুরূপ কর্মসূচি পালন করবে।

সারাদিন/১৬ফেব্রুয়ারি/টিআর