অবৈধ দোকানদারদের দখলে মোগরাপাড়া চৌরাস্তা এলাকা

নারায়ণগঞ্জের সোনারগাঁয় উপজেলার মোগরাপাড়া চৌরাস্তা এলাকার ফুতপাত অবৈধ দোকানদারদের দখলে চলে গেছে। এতে করে সাধারণ মানুষ ফুটপাতে হাটতে পারছেনা। তারা বাধ্য হয়ে ঝুঁকি নিয়ে মহাসড়ক দিয়ে যাতায়াত করছে। এতে চরম ভোগান্তিতে পড়েছে পথচারীরা।

সরেজমিনে দেখা যায়, উপজেলার মোগরাপাড়া চৌরাস্তা এলাকায় মহাসড়কের সামনের ফুটপাত দখল করে গড়ে উঠেছে অস্থায়ী দোকানপাট। কেউ ফুটপাতের উপরই বসিয়েছে বেঞ্চ, বসিয়েছে কাপড়ের দোকান, কেউবা গরম তেলে ভাজছে পরোটা-সিঙ্গারা। ফুটপাতের উপরে তাকালেই চোখে পরছে ছোট ছোট দোকান, আবার কেউবা দোকানের মালামাল ফুটপাতের ওপর ফেলে রেখেছে। এসব দোকানের সংখ্যা দুইশোরও অধিক বলে জানা গেছে।

পথচারি আবদুল খালেক জানায়, এমনিতেই রাস্তাগুলোর উপড় রিকশা, ভ্যান, সিএজি, নছিমন রেখে দেয়ায় ফুটপাত দিয়েও হাঁটার কোন উপায় নেই। তার উপর ফুটপাতে দোকান বসায় এই এলাকা দিয়ে হাটা দায় হয়ে দাঁড়িয়েছে।

সূত্র জানায়, ফুটপাতে বসার জন্য দোকানিরা স্থানীয় কয়েকটি প্রভাবশালী চক্র প্রতিদিন চাঁদা দিচ্ছে। তাই প্রশাসন চাইলেও এদের উঠাতে পারছেনা। এর আগেও অবৈধ দোকান পাট উচ্ছেদ করা হলেও নতুন করে আবার দোকান বসায় এসব ব্যবসায়ীরা।

সুশাসনের জন্য নাগরিক (সুজন) এর সোনারগাঁ উপজেলা শাখার সাধারণ সম্পাদক মিজানুর রহমান মামুন বলেন, রাস্তার পার্শ্বে ফুটপাত রাখা হয়েছে পথচারিরদের চলাচলের জন্য। ফুটপাত দখল করে দোকানপাট এবং মহাসড়কে উপর যত্রতত্র গাড়ি রেখে দখল ও মহাসড়কের উপড় গাড়ির স্ট্যান্ড অবৈধ ও এটা সম্পূর্ণ বে-আইনি।

সড়ক ও জনপদ প্রকৌশলী জাহাঙ্গীর আলম বলেন, আমরা দুই-এক দিনের মধ্যে অভিযান পরিচালনা করবো। ফুটপাত ও মহাসড়ক দখল কারিদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

কাঁচপুর হাইওয়ে থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোজাফ্ফর হোসেন বলেন, মহাসড়কের উপড় গাড়ি পার্কিং ও ফুটপাট দখল করে অবৈধ দোকানপাট উচ্ছেদ করে দখল মুক্ত করা হবে। যেহেতু এসএসসি পরিক্ষা চলমান সেদিক বিবেচনা করে ফুটপাত ও মহাসড়ক দখল মুক্ত করতে অভিযান চালানো হবে।

এ বিষয়ে সোনারগাঁ উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব রকিবুর রহমান খাঁন বলেন, এটা সম্পূর্ণ অন্যায় যা মেনে নেয়া যায় না। শীগগিরই প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

সারাদিন/১৫ফেব্রুয়ারি/এএইচ