প্রযোজক এ কে এম জাহাঙ্গীর খান আর নেই

বিনোদন প্রতিবেদকবিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ৪:০৮ অপরাহ্ণ, ১৫/০২/২০২০

ঢাকাই সিনেমার সফল প্রযোজক এ কে এম জাহাঙ্গীর খান ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। শনিবার দুপুর পৌনে ১২টায় রাজধানীর ইউনাইটেড হাসপাতালে তিনি শেষনিশ্বাস ত্যাগ করেন মুভি মোঘল খ্যাত এই প্রযোজক।

বিষয়টি নিশ্চত করে জাহাঙ্গীর খানের মেয়ে সংগীতশিল্পী ঝুমু খান বলেন, বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন বাবা। অক্টোবর থেকেই টুকটাক অসুস্থতা শুরু হয়েছিল। বড় কোনো রোগ ছিল না। গত কয়েক দিন শারীরিক অবস্থা ক্রমান্বয়ে খারাপ হতে থাকে। অবশেষ আজ সকালে চলে গেলেন তিনি।

তিনি বলেন, আজকে এশার নামাজের পর মুগদাপাড়ায় স্থানীয় মসজিদে জানাজা শেষে সেখানকার পারিবারিক কবরস্থানে দাফন করা হবে। এর আগে মাগরিবের নামাজের পর গুলশানের ভোলা মসজিদে প্রথম জানাজা হবে।

পুরো নাম আবুল খায়ের মো. জাহাঙ্গীর খান হলেও তিনি এ কে এম জাহাঙ্গীর খান নামে পরিচিত ছিলেন। গুণী এই প্রযোজক ১৯৭৩ সালে সেতু সিনেমায় প্রযোজনায় আসেন। তিনি ‘মা’ সিনেমা দিয়ে মূলত প্রযোজনা শুরু করেন। ‘সেতু’ সিনেমায় সে প্রথম ডিস্ট্রিবিউশন করেন। ১৯৭৮ সালে ‘চিত্রালী’ সম্পাদক প্রয়াত আহমদ জামান চৌধুরী তাকে ‘মুভি মোগল’ খেতাব দেন। তখন থেকে তিন যুগেরও বেশি সময় ধরে তিনি ঢাকার চলচ্চিত্রজগতে এ নামেই পরিচিত হয়ে আসছেন।

তিনি সর্বমোট ৪৩টি ছবির প্রযোজক ও পরিবেশক। তার উল্লেখযোগ্য প্রযোজনার মধ্যে রয়েছে- ‘নয়নমণি’, ‘শুভদা’, ‘কি যে করি’, ‘সওদাগর’, ‘সূর্যকন্যা’, ‘সীমানা পেরিয়ে’, ‘আলিঙ্গন’, ‘তুফান’, ‘রঙিন রূপবান’, ‘আলী বাবা ৪০ চোর’সহ আরও অনেক জনপ্রিয় ও ব্যবসাসফল সিনেমা।

সারাদিন/১৫ফেব্রুয়ারি/এএইচ