চীনের উহান ফেরত বাংলাদেশীরা পর্যবেক্ষণ শেষে আজ বাসায় ফিরছেন

নিজস্ব প্রতিবেদকনিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:১৭ পূর্বাহ্ণ, ১৫/০২/২০২০

করোনাভাইরাসের আক্রান্ত শহর চীনের উহান থেকে ফিরিয়ে আনা বাংলাদেশিদের দুই সপ্তাহের পর্যবেক্ষণ শেষে আজ বাড়ি ফেরত পাঠানো হবে জানা গেছে।

শনিবার (১৫ ফেব্রুয়ারি) বিকেলে সব ধরনের পরীক্ষা-নিরীক্ষা শেষে তাদের ফেরত পাঠানো সম্ভব হবে বলে আশা করা হচ্ছে।

এদিকে গত ২ সপ্তাহ পরীক্ষা শেষে তাদের কারও মাঝে করোনা ভাইরাসের উপস্থিতি না পাওয়ায় তাদের বাড়ি ফেরত পাঠানো সম্ভব হবে বলে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানান।

উল্লেখ্য গত ১ ফেব্রুয়ারি একটি বিশেষ বিমানে করে চীন থেকে দেশে ফেরেন ৩১২ জন বাংলাদেশি। এরপর থেকেই তাদের বিশেষ পর্যবেক্ষণে রাখা হয় আশকোনা হজ ক্যাম্পে। তাদের মধ্যে ১১ জন আছেন ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে। তবে তাদের প্রত্যেকের অবস্থা ভালো এবং কারও মাঝে করোনা ভাইরাসের কোনো উপসর্গ পাওয়া যায়নি বলে জানিয়েছে সরকারের রোগতত্ব রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট।

করোনা ভাইরাসের কবল থেকে বাঁচতে আরও অনেক বাংলাদেশি চীন থেকে দেশে ফেরার অপেক্ষায় রয়েছেন।

এদিকে চীনের হুবেই প্রদেশে করোনা ভাইরাসে আক্রান্ত আরও ১৪৩ জন মারা গেছেন। শুক্রবার পর্যন্ত এ রোগে সেখানে নতুন করে আক্রান্ত হয়েছেন ২ হাজার ৪২০ জন। শনিবার হুবেই-এর স্বাস্থ্য কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে।

অন্যদিকে শুক্রবার পুরো চীনে এ ভাইরাসের উপস্থিতি নতুন করে পাওয়া গেছে ২ হাজার ৬৪১ জনের শরীরে।

করোনা ভাইরাসের এখন পর্যন্ত পরিসংখ্যান অনুযায়ী এতে মোট আক্রান্তের সংখ্যা ৬৭ হাজার ১০০ জন। এ ভাইরাসের কারণে সারা বিশ্বে প্রাণ হারিয়েছেন ১ হাজার ৫২৬ জন। গত কয়েক দিন ধারাবাহিকভাবে শতাধিক ব্যক্তি করোনার ছোবলে প্রাণ হারিয়েছেন।

সারাদিন/১৫ ফেব্রুয়ারি/ আরটিএস