সোশ্যাল মিডিয়া ও লাইফ স্টাইল অ্যাপ ‘কথা’ দিয়ে কি কি করা যায়

সোশ্যাল মিডিয়া ও লাইফ স্টাইলের সকল সুবিধা নিয়ে দেশের তৈরি প্রথম অ্যাপ ‘কথা’ আনুষ্ঠানিকভাবে বুধবার (১২ ফেব্রুয়ারি) উদ্বোধন করা হয়েছে। এটি দিয়ে অনলাইনে চ্যাটিং, কেনাকাটা, ডিজিটাল লেনদেন, মোবাইল রিচার্জ, বিনোদনসহ বেশ কয়েটি সুবিধা পাওয়া যাবে।

কথা অ্যাপের কো-ফাউন্ডার ও চেয়ারম্যান মাহবুব জামান অ্যাপটি নিয়ে বলেন, ‘বাংলাদেশে তৈরি বাংলাদেশের জন্য বাংলাদেশের সোশ্যাল এবং লাইফস্টাইল অ্যাপ।’এক “কথা”য় সব হয় – এটা করাই কথার মূল লক্ষ্য এবং সেই লক্ষ্যেই কাজ চলছে। যাতে সকালে ঘুম থেকে উঠার পর থেকে ঘুমোতে যাওয়া পর্যন্ত আমাদের ব্যবহারকারীরা যে সমস্ত ডিজিটাল সার্ভিসেস দৈনন্দিন জীবনে ব্যবহার করে থাকে, সেগুলোকে একত্র করে কথার মাধ্যমে উপহার দেবার। এই কথা-নিয়ে আসছে বিজনেস একাউন্ট এবং কে-কমার্স যা SME এবং নারী উদ্যোক্তাদের জন্য অনেক সুফল বয়ে আনবে, এছাড়া কথা কনটেন্টক্রিয়েটরদের জন্য প্লাটফর্ম তৈরি করে দিচ্ছে যা থেকে তারা সহজে উপার্জন করতে পারবে।’ পারবে।’

কথা-অ্যাপটি উদ্বোধন করছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

এছাড়াও আর কি করা যাবে অ্যাপটি দিয়ে। জানা যায়, ‘কথা’ অ্যাপটি ইতোমধ্যে ডাউনলোড হয়েছে প্রায় ২৭ হাজার বার। এক সঙ্গে অনেকগুলো সুবিধা থাকাতে একই প্লাটফর্মে ব্যবহাকারীরা পাবে খেলাধুলা, গ্রোসারি পণ্য ক্রয়, খাবার অর্ডার, পেমেন্ট, অনলাইনভিত্তিক ব্যবসার সুবিধা। এ ছাড়াও ফেসবুব, টুইটার, হোয়াটসঅ্যাপের মতোও ব্যবহার করা যাবে অ্যাপটি। ব্যবহারকারী, বিশেষ করে তরুণদের লাইফ স্টাইলের পছন্দ-অপছন্দের বিষয়গুলো জেনে সে অনুযায়ী সুযোগ সুবিধা নিশ্চিত করতে পারবে প্লাটফর্মে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো। অ্যাপটি বাংলা ভাষাভাষীদের জীবনে মূল্যবান প্রভাব ফেলবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

বুধবার (১২ ফেব্রুয়ারি) রাজধানীর জনতা টেকনোলজি পার্কের সেমিনার হলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অ্যাপটি আনুষ্ঠানিকভাবে উন্মুক্ত করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেন, দেশীয় ডেভেলপারদের ডেভেলপ করা অ্যাপটি ভাষার মাসে আমাদের আরো একটি নতুন সংযোজন। আমাদের দেশে ১০ কোটি ইন্টারনেট ব্যবহারকারী রয়েছে। যারা এতদিন বিদেশি সোশ্যাল মিডিয়া নির্ভল ছিল। আজ থেকে দেশের তৈরি নতুন প্লাটফর্মে তারা যুক্ত হতে পারবে। কথা টিমের তরুণ ও টেকনোলজিতে দক্ষ প্রত্যেকেই বাংলাদেশি।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, কথা অ্যাপের কো-ফাউন্ডার ও চেয়ারম্যান মাহবুব জামান, ব্যবস্থাপনা পরিচালক তাশফিন দেলোয়ার, চিফ টেকনোলজি অফিসার আতাউল মুকিত, চিফ কো-অর্ডিনেটিং অফিসার আহমেদ আনোয়ার হাসান, চিফ মার্কেটিং অফিসার মোহাইমিন মোস্তফাসহ গণমাধ্যম কর্মীরা।