সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন নিয়ে বই মেলায় ‘মাস্টারিং এসইও’

মাস্টারিং এসইও: সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের বেসিক টু অ্যাডভান্স গাইডলাইন লেখক: মাজহারুল হক, দাম: ৪০০ টাকা কিন্তু বইমেলায় ৩০০ টাকায় পাওয়া যাবে, পৃষ্ঠা: ২৪৮, প্রকাশনী: সমগ্র প্রকাশনী, ঢাকা।

ফ্রিল্যান্সিং কাজগুলোর মধ্যে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বা এসইও’র চাহিদা অনেক এবং অনলাইনে বর্তমানে এসইও ছাড়া কোন বিজনেস করা প্রায় অসম্ভব। তবে একটি সাইট এসইও করতে হলে বিষয়টিকে ভালোভাবে বোঝা এবং এ সম্পর্কে জানা ও শেখা জরুরি। কাজটি শেখার পাশাপাশি কীভাবে এসইও’র কৌশলগুলো প্রয়োগ করবেন, গুগলের কাছে কোন কোন বিষয়গুলোর গুরুত্বপূর্ণ, সে বিষয়গুলো কীভাবে কাজে লাগাবেন এবং তার ফলাফল কীভাবে পরিমাপ করতে হয়—সেসবও জানতে হবে। এসইও এমন একটি পদ্ধতি, যেটির মাধ্যমে কোনো ওয়েবসাইটকে সার্চ ইঞ্জিনের প্রথম পাতার শুরুতে নিয়ে আসা যায়।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের বিস্তারিত পাওয়া যাবে মাস্টারিং এসইও: সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের বেসিক টু অ্যাডভান্স গাইডলাইন বইয়ে। এটি লিখেছেন মাজহারুল হক। এতে ১০টি অধ্যায়ে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের নানা বিষয় তুলে ধরা হয়েছে । প্রতিটি অধ্যায়ের সঙ্গে রয়েছে প্রয়োজনীয় ছবি ও বর্ণনা। এতে এসইওর প্রাথমিক ধারণা, সার্চ ইঞ্জিনের প্রাথমিক ধারণা, কারিগরি পদ্ধতি, এসইওর জন্য পরিকল্পনা তৈরি, সার্চ ইঞ্জিন ফ্রেন্ডলি ওয়েবসাইট তৈরির বর্ণনা, কি-ওয়ার্ড রিসার্চ ও সিলেকশন, কি-ওয়ার্ড অ্যানালাইসিস টুল ইত্যাদি বিষয়গুলির সহজ ব্যাখ্যা ও পরামর্শ পাবেন।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (এসইও) নিয়ে ক্যারিয়ার গড়তে চাইলে বা ই-কমার্সে নিজের ব্যবসা-বাণিজ্য পরিচালনায় কিভাবে ধাপে ধাপে একটি সাইট এসইও করবেন তার বিশদভাবে আলোচনা রয়েছে। কিভাবে সব ধরনের ওয়েবসাইট এসইও করা যায় সে সংক্রান্ত পদ্ধতিগুলো এবং সহজেই একটি ওয়েবসাইটকে কিভাবে রেঙ্ক করা যায় তার টেকনিকগুলো খুঁটিনাটি ধরে আলোচনা করা হয়েছে।

অ্যাডভান্স বা টেকনিক্যাল এসইও করার সহজ ও কার্যকর নিয়মও দেওয়া হয়েছে। সর্বোপরি সার্চ ইঞ্জিন গুগলের সর্বশেষ অ্যালগরিদম আপডেট অনুযায়ী এসইও গাইডলাইনও এটি।

বাংলা ভাষায় এমন এসই নিয়ে এমন সহজবোধ্য বই প্রথম বলা যায়। যারা এসইও’র প্রাতিষ্ঠানিক প্রশিক্ষণ এখনো নিতে পারেননি তাদের জন্য প্রশিক্ষকের ভূমিকা পালন করবে বইটি। অমর একুশে গ্রন্থমেলায় বইটি ‘সমগ্র প্রকাশনের’ ৬২০-৬২১ নম্বর স্টলে পাওয়া যাচ্ছে।

সারাদিন/১৩ ফেব্রুয়ারি