ফরিদপুরে মুজিববর্ষে ১৫ হাজার শিশু বিনামূল্যে চক্ষু চিকিৎসা পাবে

ফরিদপুর সংবাদদাতাফরিদপুর সংবাদদাতা
প্রকাশিত: ৫:১১ অপরাহ্ণ, ১৩/০২/২০২০

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ফরিদপুরে ১৫ হাজার শিক্ষার্থীকে বিনামূল্যে চক্ষু চিকিৎসা দেয়া হবে। এ লক্ষ্যে বুধবার (১২ফেব্রুয়ারি) দুপুরে জেলা প্রসাশন স্কুলে ‘স্কুল সাইট টেস্ট প্রোগ্রামের’ উদ্বোধন করা হয়েছে।

ফরিদপুর জেলা প্রশাসনের আয়োজনে অরবিস ইন্টারন্যাশনাল ও ইউএসএইডর আর্থিক সহায়তায় এ প্রোগ্রামের উদ্বোধন করেন জেলা প্রশাসক (ডিসি) অতুল সরকার।

ফরিদপুর ডায়াবেটিক সমিতি ও বিএনএসবি জহুরুল হক চক্ষু হাসপাতালের তত্ত্বাবধানে চক্ষুসেবা পাবে এসব শিক্ষার্থী। প্রাথমিক চক্ষু পরীক্ষা শেষে কোনো শিক্ষার্থীর পরবর্তী চিকিৎসাসহ চশমার প্রয়োজন হলে তার ব্যবস্থা করা হবে।

ডিসি অতুল সরকার বলেন, প্রত্যেক শিশুকে স্কুলে ভর্তির আগে চক্ষু পরীক্ষা করা জরুরি। আজকাল মায়েরা তাদের সন্তানদের শাক-সবজি খাওয়ানোর পরিবর্তে সময় বাঁচানোর জন্য বিভিন্ন ফাস্টফুড জাতীয় খাবার খাওয়ান। ফলে শিশুদের বাহ্যিকভাবে সবল মনে হলেও নানা ধরনের রোগ শরীরে বাসা বাঁধে। খুব বেশি সমস্যা দেখা যায় শিশুদের চোখে। এসব বিবেচনায় শিশুর চোখের পরীক্ষা দেয়ার প্রয়াসই হলো স্কুল সাইট টেস্ট প্রোগ্রাম।

উদ্বোধনী দিনে পাঁচ শতাধিক শিক্ষার্থীর চক্ষু পরীক্ষা করা হয়। পর্যায়ক্রমে জেলার বিভিন্ন স্কুলের ১৫ হাজার শিক্ষার্থীকে বিনামূল্যে চোখের পরীক্ষা ও চিকিৎসা দেয়া হবে।

ডায়াবেটিক সমিতির সাধারণ সম্পাদক চিকিৎসক আ স ম জাহাঙ্গীর চৌধুরী টিটোর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রোকসানা রহমান, চক্ষু রোগ বিশেষজ্ঞ রাহাত আনোয়ার চৌধুরী, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা তাওহিদুল ইসলাম, অধ্যাপক এম এ সামাদ, সহযোগী অধ্যাপক রেজভী জামান। উদ্বোধনী অনুষ্ঠান সঞ্চালনা করেন ফরিদপুর জেলা প্রশাসন স্কুলের অধ্যক্ষ ফরহাদ হোসেন।

সারাদিন/১৩ফেব্রুয়ারি/টিআর/এএইচ