উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে

তানভীর রায়হানতানভীর রায়হান
প্রকাশিত: ১১:২১ পূর্বাহ্ণ, ১৩/০২/২০২০

দেশের উত্তরাঞ্চলের বিভিন্ন জেলায় বয়ে যাচ্ছে মৃদ্যু ধরনের শৈত্যপ্রবাহ। শীত ঋতুর বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) ৩০ মাঘ চলে এলেও শৈত্যপ্রবাহ যেন ছাড়ছে না।

আবহাওয়াবিদ আব্দুর রহমান সারাদিন ডট নিউজকে বলেন, বৃহস্পতিবার সকাল ৬টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, দেশের রাজশাহী, পাবনা, পঞ্চগড়, রাজারহাট, যশোর, চুয়াডাঙ্গা অঞ্চলসমূহের ওপর দিয়ে মৃদ্যু শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা বেশ কয়েকদিন অব্যাহত থাকবে।

আবহাওয়া অধিদফতর সূত্রে জানা গেছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকবে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে।

এদিকে উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল কক্সবাজার ২৯ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আর বুধবার সর্বনিন্ম তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ৭ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। আর তেঁতুলিয়ায় মাঝারী ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। ঢাকায় বৃহস্পতিবার সূর্যোদয় হয়েছে ভোর ৬টা ৩৩ মিনিটে এবং সূর্যাস্ত হবে সন্ধ্যা ৫টা ৫২ মিনিটে।

আবহাওয়াবিদরা জানান, বৃহস্পতিবার শৈত্যপ্রবাহ যেসব অঞ্চলে বয়ে যাচ্ছে, চুয়াডাঙ্গা ৮.৮, রাজারহাট ৯.৪, ঈশ্বরদী ৯.৮ ও রাজশাহী ৯ দশমিক ৪ ডিগ্রী সেলসিয়াস।

সারাদিন/১৩ফেব্রুয়ারি/টিআর