কাশ্মীরে হামলার পরিকল্পনা ছিল লন্ডন হামলাকারীর!

নিউজ ডেস্কনিউজ ডেস্ক
প্রকাশিত: ৪:৩০ অপরাহ্ণ, ০১/১২/২০১৯

ইংল্যান্ডের লন্ডন ব্রিজে সন্ত্রাসী হামলা চালানো হয়েছে। শুক্রবার (৩০ নভেম্বর) এই ঘটনায় তিনজন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো তিনজন। নিহতদের মধ্যে একজন হামলাকারী। আর হামলাকারীর নাম উসমান খান, তিনি পাকিস্তানি বংশোদ্ভূত।

এদিকে ভারতীয় কাশ্মীরে নাশকতা চালানোর পরিকল্পনা ছিল উসমানের। লন্ডন ব্রিজে ওই হামলা মামলার শুনানিতে এ কথা জানিয়েছেন লন্ডন আদালতের বিচারক।

লন্ডন আদালতের বিচারক বলেছেন, পাকিস্তান অধ্যুষিত কাশ্মীরে নিজেদের পারিবারিক জমির ওপর জঙ্গি প্রশিক্ষণ শিবির গড়ে আততায়ী উসমান খান। তিনি জম্মু–কাশ্মীরে হামলা চালানোর ছক করে। তিনি গত শুক্রবার পুলিশের গুলিতে নিহত হয়।

এদিকে লন্ডন ব্রিজে ছুরি হামলার দায় স্বীকার করল আইএস। স্থানীয় সময় রবিবার নিজেদের মুখপত্র ‘আমাক’‌–এ বিবৃতি দিয়ে আইএস জানিয়েছে, তাদের এক সদস্যই ওই হামলা চালিয়েছিল। যেসব দেশ জোটবদ্ধভাবে তাদের বিরুদ্ধে লড়াইয়ে সামিল হয়েছে সেই দেশগুলিই হামলার মূল লক্ষ্য বলেও মুখপত্রে উল্লেখ করেছে জঙ্গি গোষ্ঠীটি।

স্কটল্যান্ড ইয়ার্ডের সন্ত্রাস দমন শাখার তদন্তকারী অফিসার নীল বসু জানান, আল–কায়দার কার্যকলাপে মুগ্ধ উসমান অনেক অল্প বয়স থেকেই পাইপ বোমা বানাতে সিদ্ধহস্ত ছিলেন।

সারাদিন/১ডিসেম্বর/