‘গেজ টেকনোলজি’ স্টার্টআপ ওয়ার্ল্ডকাপ বাংলাদেশ পর্বের চ্যাম্পিয়ন

বাংলাদেশে স্টার্টআপ এবং ভেঞ্চার ক্যাপিটালবান্ধব ইকোসিস্টেম তৈরিতে ভিশন ২০২৫ উদ্বোধন করা হয়েছে। এবারে‘গেজ টেকনোলজি’ স্টার্টআপ ওয়ার্ল্ডকাপ-২০২০ বাংলাদেশ পর্বের ফাইনালে চ্যাম্পিয়ন হয়েছে ।

শনিবার (০৮ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৭টায় রাজধানীর রেডিসন ব্লু ওয়াটার গার্ডেন হোটেল বিশ্বের বৃহত্তম স্টার্টআপ প্রতিযোগিতা ‘স্টার্টআপ ওয়ার্ল্ডকাপ’ বাংলাদেশ অঞ্চলের চূড়ান্ত পর্বের অনুষ্ঠানে বিজয়ীর নাম ঘোষণা করা হয়।

চ্যাম্পিয়ন গেজ টেকনোলজি সিলিকন ভ্যালিতে স্মার্টআপ ওয়ার্ল্ড কাপ-২০২০ এর চূড়ান্ত পর্বের প্রতিযোগিতায় অংশ নেবে। তারা এক মিলিয়ন ডলার বিনিয়োগ পুরস্কার লাভের জন্য লড়বে। এছাড়া তারা সংযুক্ত আরব আমিরাতে অ্যানুয়াল ইনভেস্টমেন্ট মিটিংয়ে বাংলাদেশের প্রতিনিধিত্ব করার সুযোগ পাবে।

প্রতিযোগিতায় প্রথম রানার আপ হয়েছে ট্রাক লাগবে এবং দ্বিতীয় রানারআপ হয়েছে অল্টারইয়্যুথ। এছাড়া চতুর্থ ও পঞ্চম অবস্থানে রয়েছে পোষাপেটস ও কুকআপস । ঢাকায় বাংলাদেশ পর্বের চূড়ান্ত প্রতিযোগিতায় আটটি দল অংশ নেয়। সেরা ৫ স্টার্টআপকে সিলিকন ভ্যালিতে নিয়ে যাওয়া হবে। অংশগ্রহণকারী সকল স্টার্টআপ আইসিটি ডিভিশন পক্ষ থেকে প্রয়োজনীয় সহযোগিতা পাবে।

অনুষ্ঠানে স্টার্টআপ ও ভেঞ্চার ক্যাপিটালসুলভ ইকোসিস্টেম তৈরি করার লক্ষ্যে ভিশন-২০২৫ ঘোষণা করা হয়েছে। যেখানে ২০২৫ সালের মধ্যে ৪টি বিষয়বস্তুর উপর নির্ভর করে বাংলাদেশের স্টার্টআপ ইকোসিস্টেম বর্তমানের চেয়ে সাতগুন উন্নীত করার কথা বলা হয়েছে। বর্তমানে শুধু একটি এক বিলিয়ন ডলারের কোম্পানি (ইউনিকর্ন) রয়েছে। ২০২৫ সালের মধ্যে বাংলাদেশে অন্তত ৫টি বিলিয়ন ডলার মূল্যমানের কোম্পানি অথবা ইউনিকর্ন তৈরির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।