দিল্লির মসনদে আবারও অরবিন্দ কেজরিওয়াল!

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৪:০৩ অপরাহ্ণ, ০৯/০২/২০২০

আম আদমি পার্টি (এএপি) ভারতের দিল্লি বিধানসভা নির্বাচনে আবারও ক্ষমতা ধরে রাখছে। অরবিন্দ কেজরিওয়াল টানা তৃতীয়বারের মতো মুখ্যমন্ত্রী হতে যাচ্ছেন। বুথফেরত কয়েকটি জরিপের গড় করে এমন খবর দিয়েছে এনডিটিভি।

প্রভাবশালী গণমাধ্যমটি বলছে, ৭০ আসনের বিধানসভায় এএপি একাই পেতে যাচ্ছে ৫৬টি। একক সংখ্যাগরিষ্ঠতা অর্জনের জন্য দরকার ৩৬ আসনে জয়।

এনডিটিভি লিখেছে, দেশের পাঁচটি জরিপের গড় অঙ্ক বলছে, কেন্দ্রে ক্ষমতায় থাকা ভারতীয় জনতা পার্টি (বিজেপি) পাবে মাত্র ১৪টি আসন। আর কংগ্রেস শূন্য। তবে এনডিটিভি সতর্কতাস্বরূপ বলেছে, জরিপের অঙ্ক প্রায়ই ভুল হয়।

টাইমস নাও আভাস দিয়েছে, এএপি ৪৭টি আর বিজেপি ২৩টি আসন পাবে। এবিপি নিউজ-সি ভোটার আভাস দিচ্ছে, এএপি পেতে পারে ৪৯ থেকে ৬৩টি আসন, বিজেপি ৫ থেকে ১৯টি। রিপাবলিক টিভি-জান কি বাত বলছে, ৪৮ থেকে ৬১ আসনে জয় পেতে পারে এএপি; আর বিজেপি পেতে পারে ৯ থেকে ২১টি।

২০১৫ সালের নির্বাচনে এএপি জিতেছিল ৬৭ আসন। এরপর উপনির্বাচনে একটি আসন বিজেপির কাছে হেরে যায় তারা। আর অন্য দলে যোগ দেওয়ায় অযোগ্য ঘোষিত হন দলটির ছয় আইনপ্রণেতা।

কেজরিওয়াল ক্ষমতায় আসার আগে কংগ্রেস টানা তিনবার দিল্লি শাসন করেছে। কিন্তু এবারের নির্বাচনে বেশিরভাগ জরিপই বলছে, গান্ধী পরিবারের নেতৃত্বে থাকা দলটি বড় জোর তিনটি আসনে জয় পেতে পারে।

২০১৩ সালের নির্বাচনে প্রথম দিল্লির মুখ্যমন্ত্রী হন কেজরিওয়াল। কিন্তু মাত্র ৪৯ দিন ক্ষমতায় থাকার পর ২০১৪ সালের ১৪ ফেব্রুয়ারি তাকে পদত্যাগ করতে হয়।

সারাদিন/৯ফেব্রুয়ারি/টিআর