মহামারী করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ৮১৩

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১২:৪৮ অপরাহ্ণ, ০৯/০২/২০২০

মরণঘাতী করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ৮১৩ জনে দাঁড়িয়েছে। যা ২০০৩ সালের প্রাণঘাতী সার্স ভাইরাসে মৃতের সংখ্যাকেও ছাড়িয়েছে। এছাড়া বিশ্বব্যাপী করোনাভাইরাসে সংক্রমিত মানুষের সংখ্যাও বেড়ে গেছে ৩৭ হাজারে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন’র এক প্রতিবেদনে বলা হয়েছে, করোনাভাইরাসের উপস্থিতি এক মাসের বেশি দিন যাচ্ছে। কিন্তু তা নিয়ন্ত্রণে আনতে পারছে না চীন সরকার। শনিবার (৮ ফেব্রুয়ারি) এখন পর্যন্ত সব থেকে ‘ভয়ানক দিন’ হিসেবে আখ্যায়িত হয়েছে। এদিন চীনের হুবেই প্রদেশেই মারা গেছেন ৮৯ জন।

এর আগে মহামারী রূপ ধারণ করা সার্স ভাইরাসে ৭৭৪ জন প্রাণ হারায় এবং আক্রান্তের সংখ্যা ছিল ৮ হাজারের আশপাশে। সে তুলনায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ইতিমধ্যেই প্রায় পাঁচ গুণ। ধারণা করা হচ্ছে, এ সংখ্যা আরও ছাড়িয়ে যাবে।

ইতিমধ্যে বিশ্বব্যাপী এই ভাইরাসটি ২৮টি দেশে হানা দিয়েছে। এ ভাইরাসে আক্রান্ত হয়ে যুক্তরাষ্ট্র ও জাপানের দুজন নাগরিক মারা গেছেন চীনের উহান শহরে।

প্রসঙ্গত, গত ৩১ ডিসেম্বর চীনের মধ্যাঞ্চলীয় হুবেই প্রদেশে প্রথমবারের মতো করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়ে। মহামারির আশঙ্কায় বিশ্বের বেশ কয়েকটি দেশ ইতিমধ্যেই চীনের সঙ্গে সব ধরনের যোগাযোগ বিচ্ছিন্ন রেখেছে।

মানুষ থেকে মানুষে সংক্রমিত হওয়া এ ভাইরাস ঠেকাতে চীন-ভ্রমণে কড়াকড়ি আরোপ করেছে বেশ কয়েকটি দেশ। চীনের মূল ভুখণ্ডের বাইরে হংকং ও ফিলিপাইনে এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন আরও দুজন।

সারাদিন/৯ফেব্রুয়ারি/টিআর